রাজ্য সংগীত নির্ধারণে সময় বেঁধে দিলেন মমতা

ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সংগীত নির্ধারণ করা হচ্ছে। আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে এ বিষয়ে বিশিষ্টজনদের মতামত জানা হবে। এরপর রাজ্য সংগীত চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘পশ্চিমবঙ্গ দিবস’ নির্ধারণে বিশিষ্টজন ও রাজনৈতিক দলগুলোর মতামত জানতে গতকাল মঙ্গলবার নবান্নে সভাঘরে সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। বৈঠক থেকে তিনি রাজ্য সংগীত নির্ধারণে ঐক্যমতে পৌঁছাতে ৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন। 

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বাংলার মাটি বাংলার জল’ গানটিকে রাজ্য সংগীত হিসেবে তার পছন্দ। তবে গানে ‘বাঙালির প্রাণের’ বদলে ‘বাংলার প্রাণ’ শব্দবন্ধ ব্যবহার করার কথা বলেন মুখ্যমন্ত্রী।

কবিগুরুর লেখা গানের শব্দ বদল উচিত হবে কি না, তা নিয়ে বৈঠকে প্রশ্ন ওঠে। তখন মুখ্যমন্ত্রী জানান, কারও আপত্তি থাকলে ‘ধনধান্য পুষ্প ভরা’ গানটিকেও রাজ্য সংগীত হিসেবে ব্যবহার করা যেতে পারে। 

তখন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, ওই গানটি মূলত দেশকে উদ্দেশ্য করেই লেখা। ফলে সেই গানকে রাজ্য সংগীত হিসেবে ব্যবহার করা যথাযথ হবে না। 

রাজ্য সংগীত নিয়ে মতভেদ তৈরি হলে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘৫ সেপ্টেম্বর পর্যন্ত সবাইকে সময় দিলাম। সবাই যদি সমর্থন করেন তাহলে ‘বাংলার মাটি বাংলার জল’কে রাজ্য সংগীত করব। আমি আমার মত দিয়েই চাপিয়ে দেব না। এটা নিয়ে আজ আমরা সিদ্ধান্ত নিলাম না।’’

রাজ্য সংগীত নির্ধারণ হলে তা সরকারি সব অনুষ্ঠানে বাজানো হবে বলে জানা গেছে।  

মঙ্গলবারের এই বৈঠকে বিশিষ্টজনেরা উপস্থিত হলেও রাজনৈতিক দল হিসেবে সিপিএম, কংগ্রেস বা বিজেপির কোনো প্রতিনিধি আসেননি। এসইউসি ও সিপিআইএমএল (লিবারেশন)-এর প্রতিনিধি এসেছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //