আফগানিস্তান ও পাকিস্তানে ভূমিকম্প

বছরের শেষদিকে এসে একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে দক্ষিণ এশিয়া। চলতি মাসে প্রথমে নেপালে আঘাত হানে প্রাণঘাতী ভূমিকম্প। এরপর গতকাল কেঁপে ওঠে শ্রীলঙ্কা ও ভারত। এবার ভূমিকম্পের মুখে পড়লো আফগানিস্তান ও পাকিস্তান।

ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্রের (এনসিএস) তথ্যমতে, আজ বুধবার (১৫ নভেম্বর) বাংলাদেশ সময় ভোর ৬টার দিকে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হেনেছে মাঝারি মাত্রার একটি ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৫ দশমিক ২।

তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, বাংলাদেশ সময় ভোর ৬টা ৫ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৯। এর উৎপত্তিস্থল ছিলো আফগানিস্তানের সীমান্তবর্তী শহর এশকাশেম থেকে ৩১ কিলোমিটার দক্ষিণপশ্চিমে। কেন্দ্র ছিলো ভূপৃষ্ঠ থেকে ১১৫ কিলোমিটার গভীরে।

এই কম্পনের প্রভাব অনুভূত হয়েছে প্রতিবেশী পাকিস্তান এবং তাজিকিস্তানেও। তবে তাৎক্ষণিকভাবে এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এরপর গতকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) শ্রীলঙ্কায় আঘাত হানে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিলো কলম্বো থেকে ১ হাজার ৩২৬ কিলোমিটার দক্ষিণপূর্বে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে।

এর কয়েক ঘণ্টা পরেই ভূমিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ এশিয়ার আরেক দেশ ভারত। এনসিএস জানায়, বাংলাদেশ সময় দুপুর ১টা ৩৮ মিনিটে লাদাখের কার্গিল অঞ্চলে অনুভূত হয় ভূমিকম্পটি। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৪ দশমিক ৪।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //