রাজ্যে মঙ্গলবার থেকে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন

একযুগে দেশে বেকারত্ব বেড়েছে, রাজ্যে কমেছে: মমতা

মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে কলকাতা রাজ্য সরকারের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। রাজ্যের নিউটাউনের বিশ্ব বঙ্গ কনভেনশন সেন্টারে সম্মেলনের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সম্মেলনে মুকেশ অম্বানী, নিরঞ্জন হীরানন্দানি, সজ্জন জিন্দল, হর্ষ নেওটিয়া, সঞ্জীব গোয়েঙ্কাসহ দেশের প্রথম সারির শিল্পপতিদের উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়াও ইংল্যান্ড, ইটালির মতো বিভিন্ন দেশের শিল্পপতিরাও সম্মেলনে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। 

মূলত মমতার পৌরোহিত্যে বাণিজ্য সম্মেলনের প্রাথমিক লক্ষ্য রাজ্যের জন্য বিনিয়োগ ও কর্মসংস্থানের ব্যবস্থা করা। এর আগে এই বাণিজ্য সম্মেলনকে ঘিরে বিনিয়োগের একটি ভাল অবস্থানের লক্ষ্যেই গত সেপ্টেম্বরে স্পেন ও দুবাই সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেসময়  বিদেশি ব্যবসায়ীদের কাছে পশ্চিমবঙ্গ বিনিয়োগের জন্য নতুন সম্ভাবনার একটি ক্ষেত্র হতে পারে বলে তুলে ধরা হয়েছিল। মূখ্যমন্ত্রীর সঙ্গে দেশটির প্রথম সারির শিল্পপতিদের একটি দল সফরসঙ্গী হিসেবে ছিল। 

উল্লেখ্য, তৃতীয় মেয়াদে মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর রাজ্যে শিল্পায়নের অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করবেন বলে তার লক্ষ্যের কথা জানিয়েছিলেন। 

এদিকে রাজ্য প্রশাসনের সূত্রের বরাত দিয়ে জানা যায়, বিনিয়োগ এবং কর্মসংস্থানই ভবিষ্যতের যে একমাত্র রাস্তা সেটি স্পষ্ট করা হবে দু’দিনের এই বাণিজ্য সম্মেলনে। আর এক্ষেত্রে রাজ্য সরকার এবং শাসক দল তৃণমূল উভয়েরই লক্ষ্য এ দু’টি বিষয়ে মনোযোগী হয়ে রাজ্যকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া। 

সরকারি পরিসংখ্যান বলছে, গত ১২ বছরে রাজ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগ বেড়েছে নজরকাড়ার মতো। পাশাপাশি পর্যটন, চামড়াশিল্প-সহ বিনিয়োগের নতুন দিকও উন্মোচিত হয়েছে। এমনকি আবাসন শিল্পেও এ রাজ্যে বিনিয়োগ বেড়েছে উল্লেখযোগ্যহারে।

যদিও বিরোধীদের সমালোচনা ছিল রাজ্যে মমতার মুখ্যমন্ত্রিত্বের সময় বড় কোনও শিল্প হয়নি । এর জবাবে তৃণমূল জানায় তারা শিল্পের বিপক্ষে নয়। তবে জোর করে জমি কেড়ে নিয়ে শিল্পায়নের পক্ষেও রাজ্য সরকার নয়। আর এটাই শাসক দল তথা মুখ্যমন্ত্রীর ‘নীতিগত অবস্থান’। 

এ সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, গত ১২ বছরে দেশে যখন বেকারত্বের হার বেড়েছে, রাজ্যে তখন কমেছে ৪০ শতাংশ। সরকারের ‘বহুমুখী দৃষ্টিভঙ্গি’র ফসল এমন সফলতার কারণ বলেও উল্লেখ করেন মমতা। 

এদিক মঙ্গলবার থেকে শুরু হয়ে বুধবার শেষ হবে এই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। 

সূত্র: আনন্দবাজার 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //