ভারতে বড় সাইবার হামলার ছক, সতর্কতা জারি কেন্দ্রীয় সংস্থার

ভারতের সাইবার জগতে বড় রকমের হামলা হতে পারে বলে এবারে আগাম সতর্কতা দিল দেশটির কেন্দ্রীয় সংস্থা। দেশের প্রতিরক্ষা ও আভ্যন্তরীণ নিরাপত্তা ক্ষেত্রে আক্রমণের এই ছক কষেছে সাইবার হ্যাকাররা। আর এ বিষয়ে অতীতে এমন বড় ষড়যন্ত্রের পরিকল্পনা হয়নি বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। যে কোনও মুহূর্তে দেশবাসীর সাইবার অ্যাটাকের সম্ভাবনা থাকায় ইতোমধ্যে সতর্কতা জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন দিল্লির সাইবার কো-অর্ডিনেশন সেন্টার (সাইকর্ড)।

চলতি মাসে সেনা, বিমান, নৌ ও কোস্টগার্ড সদস্য এবং আইটিবিপি, বিএসএফ, সিআরপিএফ-এর মতো আধা সামরিক বাহিনীসহ দেশের সব রাজ্যের সকল নিরাপত্তা এজেন্সি, অ্যান্টি টেরোরিসম স্কোয়াডকে জরুরি বার্তা পাঠিয়েছে সাইকর্ড। একইসঙ্গে সতর্ক করা হয়েছে বিভিন্ন নিউক্লিয়ার পাওয়ার প্লান্টকেও।

 কেন্দ্রীয় সংস্থাটি জানিয়েছে, ফিসিং লিঙ্কের মাধ্যমে ম্যালওয়্যার পাঠিয়ে প্রতিরক্ষা ও আভ্যন্তরীণ নিরাপত্তা সংক্রান্ত তথ্য হাতিয়ে নিতে তৎপর হয়ে ওঠেছে সাইবার হ্যাকাররা। জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) নামে ইমেলের মাধ্যমে পাঠানো হচ্ছে ফিশিং লিঙ্ক। এদিকে এনআইএ-র নামে ইমেল আসায় অনেকেই তাতে ক্লিক করেন। আর তাতেই বিপত্তি বলে মনে করছেন সাইবার বিশেষজ্ঞরা।

সাইকর্ড জানিয়েছে যে এনআইএ-এর নামে ক্লোন করা একটি ফিশিং পেজ এসে ঢুকিয়ে দেয়া হচ্ছে ম্যালওয়্যারে। এতে ভারতীয় সেনা, আধা সেনা এবং গোয়েন্দা এজেন্সিগুলির যাবতীয় তথ্য সাইবার হ্যাকারদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স সূত্রে জানা গেছে, চলতি বছরের জুন মাস পর্যন্ত গোটা দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে ১ লক্ষ ১২ হাজার ৪৭৪ টি সাইবার সিকিউরিটি ভঙ্গ হওয়ার মত ঘটনা ঘটেছে। তবে এবারে সরাসরি দেশের ক্ষেত্র জড়িত বলে সাইকর্ডের সতর্কতা যথেষ্ট উদ্বেগের বলেই মনে করছেন বিশ্লেষকরা। 

সূত্র: দ্যা ওয়াল 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //