সরকারের সঙ্গে শান্তি চুক্তি করল মণিপুরের সশস্ত্র গোষ্ঠী

কেন্দ্রীয় সরকারের সঙ্গে শান্তি চুক্তিতে স্বাক্ষর করেছে মণিপুর সশস্ত্র গোষ্ঠী ইউনাটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (ইউএনএলএফ)। মণিপুরের এ শান্তি চুক্তিকে ঐতিহাসিক মাইলফলক বলে উল্লেখ্য করেছেন ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আজ বুধবার (২৯ নভেম্বর) নয়া দিল্লিতে এ শান্তি চুক্তি স্বাক্ষরিত হয় বলে জানিয়েছেন তিনি৷

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডেলের পোস্টে অমিত শাহ লিখেছেন, উত্তর-পূর্বের রাজ্য মণিপুরে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য মোদি সরকারের নিরলস প্রচেষ্টা চালিয়েছে। আজ নয়া দিল্লিতে ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট একটি শান্তি চুক্তি স্বাক্ষর করে। যার মাধ্যমে একটি নতুন অধ্যায় যুক্ত হলো।

তিনি লেখেন, ইউএনএলএফ মণিপুরের ভিত্তিক প্রাচীনতম সশস্ত্র গোষ্ঠী। তারা সহিংসতার পথ পরিত্যাগ করে মূলধারায় যোগ দিতে সম্মত হয়েছে। আমি তাদের গণতান্ত্রিক ধারায় স্বাগত জানাই এবং শান্তি ও অগ্রগতির পথে তাদের যাত্রায় মঙ্গল কামনা করি।

তার শেয়ার করা ভিডিওতে দেখা যায়, শান্তি চুক্তির পর ইউএনএলএফ এর সদস্যরা অস্ত্র জমা দিচ্ছেন।

পরে ইউএনএলএফ-এর চেয়ারম্যান লামজিংবা খুন্দংবাম সংবাদ মাধ্যম এএনআই-কে বলেন, আমরা আজ ভারত সরকারের সাথে একটি যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করেছি।

মণিপুর রাজ্যে জাতিগত সহিংসতা শুরু হওয়ার পর প্রথমবারের মতো মণিপুর-ভিত্তিক সশস্ত্র সংগঠন সরকারের সাথে শান্তি আলোচনায় প্রবেশ করল। 

মে মাসের শুরু থেকে কুকি ও নাগা সম্প্রদায়ের সঙ্গে মেইতেই সম্প্রদায়ের বিরোধ চলছে। সংঘর্ষের জেরে এ পর্যন্ত ১৭৫ জনেরও বেশি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন শত শত মানুষ। ঘরছাড়া হয়েছেন অনেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //