বিধানসভা নির্বাচন

ভারতের চার রাজ্যের ৩টিতে বিজেপি এগিয়ে

ভারতের চার রাজ্যে অনুষ্ঠিত হয়ে গেল বিধান সভার নির্বাচন। দেশটির মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগড় ও তেলেঙ্গানায় ২০২৪ সালের লোকসভার নির্বাচনের আগে এই বিধানসভার নির্বাচনকে বেশ গুরুরত্বের সঙ্গেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিকে নির্বাচন শেষে রবিবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। মূলত সবাই কংগ্রেস ও বিজেপি দুই শিবিরের দিকেই তাকিয়ে আছে এই বিধানসভা নির্বাচনে তারা কেমন করে তা দেখতে। 

দ্যা ওয়াল জানিয়েছে, ইতোমধ্যে চার রাজ্যেই ইভিএম গণনা শুরু হয়ে গেছে। তাতে দেখা যাচ্ছে, পোস্টাল ব্যালট গণনায় ছত্তীসগড়ে কংগ্রেস এগিয়ে থাকলেও ইভিএম মেশিন খুলতেই বিজেপির পাল্লা ভারী হয়ে যায়। এছাড়াও, মধ্যপ্রদেশ ও রাজস্থানেও বিজেপি, কংগ্রেসের থেকে অনেকটাই এগিয়ে। অন্যদিকে তেলেঙ্গানায় কংগ্রেসের ফল ভাল হওয়ার ইঙ্গিত মিলছে। 

সকাল সাড়ে ১১টায় পাওয়া খবরে দেখা যায়, মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তীসগড়ে কংগ্রেসের থেকে অনেকটাই এগিয়ে বিজেপি। তবে তেলেঙ্গানাতে জোর লড়াইয়ে রয়েছে কংগ্রেস। আর ভোট বিশেষজ্ঞদের মত, এখনই ট্রেন্ড বুঝা সম্ভব নয়। 

দেখা গেছে, চার রাজ্যের মধ্যে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়ে কার্যত কংগ্রেস-বিজেপির মুখোমুখি লড়াই চলছে। যদিও মধ্যপ্রদেশ এবং রাজস্থানে শুরু থেকেই এগিয়ে ছিল বিজেপি। ছত্তীসগঢ়ে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে এক সময় জোর টক্কর চললেও ক্রমে ব্যবধান বাড়িয়ে নিয়েছে বিজেপি। অন্য দিকে, তেলঙ্গানায় শাসকদল বিআরএসকে পিছনে ফেলে কংগ্রেস এগিয়ে গিয়েছে। ফলে তিন রাজ্যে হতে পারে পালাবাদল।

সকাল সাড়ে ১১টা পর্যন্ত চার রাজ্যের যা ফলাফল:

মধ্যপ্রদেশে মোট ২৩০টি আসন। এই রাজ্যে সংখ্যাগরিষ্ঠ সরকার গড়তে গেলে বিজয়ী দলকে পেতে হবে ১১৬টি আসন। প্রাথমিক ট্রেন্ডে সেই ম্যাজিক ফিগার অতিক্রম করেছে বিজেপি। ওই রাজ্যে গেরুয়া শিবির এগিয়ে ১৫৬টি আসনে। আর কংগ্রেস ৭০টি আসনে এগিয়ে। অন্যান্যরা ৪টি আসনে এগিয়ে রয়েছে।

এদিকে রাজস্থানেও এগিয়ে বিজেপি। অনেকেই বলছেন মরুরাজ্যের শাসনে এবার পালাবদল হতে পারে। এই রাজ্যে ১১৩টি আসনে এগিয়ে আছে বিজেপি। আর কংগ্রেস ৬৪টি আসনে এগিয়ে। রাজস্থানের মোট আসন ১৯৯টি। 

অন্যদিকে মধ্যপ্রদেশ ও রাজস্থান কংগ্রেসের চিন্তায় বলির ভাঁজ এঁকে দিলেও তেলেঙ্গানায় বেশ ভাল অবস্থানে রয়েছে দলটি। ভোটের ফলাফলের প্রাথমিক ট্রেন্ড দেখে প্রশ্ন আসছে, চন্দ্রশেখর রাও সরকার কি থাকবে তেলেঙ্গানায়, নাকি শাসনভার আসবে কংগ্রেসের দখলে? দেখা যাচ্ছে, এই রাজ্যে ১১৯ আসনে ভোটগ্রহণ হয়েছে। তাতে কংগ্রেস ম্যাজিক ফিগার ৬০টি আসনের বেশিতে এগিয়ে আছে। আর কেসিআরের দল বিআরএস এগিয়ে ৩৭টি আসনে। বিজেপি এগিয়ে মাত্র ৭ আসনে।

আনন্দবাজারের বরাত দিয়ে একনজরে ভোটের প্রাথমিক ফল 

তেলঙ্গানায় এক আসনে পিছিয়ে মুখ্যমন্ত্রী

তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর) দু’টি আসন থেকে ভোটে লড়ছেন। কানারেড্ডিতে তিনি পিছিয়ে। বেলা ১২টার পরিসংখ্যানে কংগ্রেস প্রার্থী রেবন্ত রেড্ডির কাছে তিনি ২১০০ ভোটে পিছিয়ে রয়েছেন। অন্য দিকে, গজওয়েল কেন্দ্রে কেসিআর এগিয়ে আছেন তিন হাজার ভোটে। তেলঙ্গানায় ক্ষমতাসীন বিআরএসকে সরিয়ে ক্ষমতায় আসতে চলেছে কংগ্রেস। ছ’ঘণ্টা গণনার পর তেলঙ্গানার ১১৯টি আসনের মধ্যে ৬৪টি আসনে এগিয়ে তারা। বিআরএস ৪১টি আসন ও ৯টি আসনে বিজেপি এবং অন্যান্য দল ৫টি আসনে এগিয়ে রয়েছে।

 দিল্লিতে কংগ্রেসের উচ্ছ্বাস। ছবি: পিটিআই

রাজস্থানে পালাবদলের সম্ভাবনা

সব কিছু ঠিক থাকলে ২০২৪-এর লোকসভা ভোটের আগে নতুন সরকার পেতে চলেছে রাজস্থান। আর বিজেপি সেখানে সরকার গঠন করতে যাচ্ছে। এখনও পর্যন্ত রাজস্থানে বিজেপি এগিয়ে ১১১টি আসনে। কংগ্রেস এগিয়ে ৭২টি আর অন্যান্যরা এগিয়ে আছে ১৬টি আসনে। রাজস্থানে সরকার গড়তে লাগবে ১০১।

মধ্যপ্রদেশে বিপুল জয়ের পথে বিজেপি

মধ্যপ্রদেশে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি। এগিয়ে থাকার পরিসংখ্যানে কংগ্রেসের সঙ্গে তাদের দূরত্ব প্রায় ১০০টি আসনের । আর সরকার গঠনের জাদুসংখ্যাও অনেক আগেই ছুঁয়েছে শাসকদল।

ছত্তীসগঢ়ে ব্যবধান বাড়িয়ে ফেলল বিজেপি

ছত্তীসগঢ়ে ব্যবধান বেশ খানিকটা বাড়িয়ে ফেলেছে বিজেপি। প্রথমে সেখানে কংগ্রেস এগিয়ে থাকলেও ক্রমে পরিসংখ্যান ওঠানামা করতে শুরু করে। পরে দেখা যায়, বিজেপি এগিয়ে। বেলা সাড়ে ১২টার দিকে জানা যায়, ছত্তীসগঢ়ে ৯০টির মধ্যে বিজেপি এগিয়ে আছে ৫৫টি আসনে। কংগ্রেস ৩৩ এবং অন্যান্য ২টি আসনে এগিয়ে আছে।

(বাঁ দিক থেকে) মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান, জেপি নড্ডা এবং জ্যোতিরাদিত্য শিন্ডে। ছবি: পিটিআই

বিজেপিকে টেক্কা স্বতন্ত্র প্রার্থীর

রাজস্থানে গেরুয়া ঝড়ের বিপরীতে অন্য ছবি দেখা গেছে। শেয়ো বিধানসভা কেন্দ্রে প্রায় সাত হাজার ভোটে এগিয়ে স্বতন্ত্র প্রার্থী রবীন্দ্র সিংহ ভাতি। তিনি আগে বিজেপিতে ছিলেন। কিন্তু এবারের ভোটে টিকিট না পেয়ে স্বতন্ত্র হিসাবে লড়াইয়ের সিদ্ধান্ত নেন।

সরকার গড়ার জন্য কোন রাজ্যে ক’টি আসন দরকার

মধ্যপ্রদেশের বিধানসভায় মোট আসনের সংখ্যা ২৩০। তার মধ্যে সরকার গঠনে লাগবে অন্তত ১১৬টি আসনে জয়। এ ছাড়া, তেলঙ্গানার ১১৯টি আসনের মধ্যে ৯০টি, রাজস্থানে ২০০টি আসনের মধ্যে ১০১টি এবং ছত্তীসগঢ়ে ৯০টি আসনের মধ্যে ৪৬টি আসনে জয় দরকার। তবেই সরকার গঠন করা যাবে।

 ‘ইন্ডিয়া’র বৈঠকের প্রস্তুতিতে কংগ্রেস

চার রাজ্যে বিধানসভা ভোটের ফলাফলের আবহে বিজেপি বিরোধী মহাজোট ‘ইন্ডিয়া’র বৈঠক ডাকতে চেয়েছে কংগ্রেস। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গেছে, আগামী ৬ ডিসেম্বর বিরোধী নেতৃত্বকে নিয়ে দিল্লিতে বৈঠকে বসতে আগ্রহী কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। আর বৈঠকের কথা জানিয়ে বিরোধী নেতৃত্বকে ফোন করাও শুরু করেছেন তিনি। 

তবে ছত্তীসগঢ়ে প্রথম থেকে কংগ্রেস এগিয়ে থাকলেও বেলা গড়াতেই পরিসংখ্যান বদলাতে শুরু করে। হাড্ডাহাড্ডি লড়াই শুরু হয় কংগ্রেস এবং বিজেপির মধ্যে। পরে বেলা ১১টা পর্যন্ত ছত্তীসগঢ়ে বিজেপি এগিয়ে যায় ৫০ আসন নিয়ে আর কংগ্রেস এগিয়ে ৩৯টি আসনে। একটি আসনে এগিয়ে অন্য়ান্য।

সূত্র দ্যা ওয়াল/ আনন্দবাজার অনলাইন 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //