শীত জেঁকে বসেছে কলকাতায়

ভারতের পশ্চিমবঙ্গে নিম্নচাপের মেঘ কেটে ঝলমলে রোদের দেখা মিললেও জেঁকে বসেছে শীত। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, আজ (শনিবার) কলকাতার তাপমাত্রা ১৯ ডিগ্রির নীচে নেমে এসেছে। আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা আরও হ্রাস পেয়ে ১৫ ডিসেম্বরের পর থেকে ফের বাড়বে।

এদিকে অফিস জানায়, সাগরে নিম্নচাপ কেটে গেছে। তবে নতুন করে পশ্চিমী এক ঝড় আসতে পারে সোমবার নাগাদ। এই মুহূর্তে এর প্রভাব রয়েছে রয়েছে হরিয়ানার ওপরে। এছাড়াও রাজস্থানেও রয়েছে দ্বিতীয় একটি ঘূর্ণাবর্ত। তবে এর প্রভাব পড়বে না বাংলায়।

এদিকে ১১ থেকে ১৩ ডিসেম্বর অবধি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ক্ষণিকের জন্য শীত ফিরতে পারে। এ সময় তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। 

এর আগে কলকাতার তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস। রাতারাতি তা কমে দাঁড়িয়েছে ১৮.৬ ডিগ্রিতে। তবে এই তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া দপ্তর জানায়, সোমবারের মধ্যে তা ১৭ ডিগ্রির কাছাকাছি থাকতে পারে। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কমে ২২ ডিগ্রিতে ছিল।

এদিকে উত্তরবঙ্গেও আগামী কয়েকদিন আবহাওয়া শুষ্ক থাকবে। দার্জিলিং ছাড়া পাহাড়ে কোথাও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। 

এছাড়াও আজ থেকে তাপমাত্রা নামার সম্ভাবনা রয়েছে দেশের বিভিন্ন রাজ্যে। উত্তর-পশ্চিম ভারতে আগামী ২ দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। অন্যদিকে পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা কমবে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় কুয়াশার দেখে মিলবে ভারতের পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে।

সূত্র: দ্যা ওয়াল  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //