যুগান্তকারী রায়ে ইমরান খানের জামিন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সাইফার মামলায় জামিন মঞ্জুর করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। কিন্তু জামিন পেলেও ইমরান মুক্তি পাবেন কিনা তা এখনো পরিষ্কার নয়। কেননা তার বিরুদ্ধে বহু মামলাই ঝুলে রয়েছে।

আজ শুক্রবার (২২ ডিসেম্বর) পাকিস্তানের গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে, ইমরানের সঙ্গে সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশিকেও জামিন দিয়েছেন আদালত। 

এর আগে তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খানের করা আপিল খারিজ করে দিয়েছেন পাকিস্তানের হাইকোর্ট। এর ফলে আগামী বছরের ৮ ফেব্রুয়ারিতে হতে যাওয়া সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এই দুই শীর্ষ নেতাকে ১০ লাখ রুপি জামানত জমা দেয়ার শর্তে জামিন দিয়েছেন আদালত। আজ শুক্রবার পিটিআই পিটিশনের শুনানির পর বিচারপতি সরদার তারিক মাসুদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এই যুগান্তকারী রায় দেন। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন  বিচারপতি আতহার মিনাল্লাহ এবং সৈয়দ মনসুর আলী শাহ।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দুর্নীতি-রাষ্ট্রদ্রোহসহ বিভিন্ন মামলায় অভিযুক্ত হয়ে গত আগস্ট থেকে কারাবন্দি রয়েছেন। এরই মধ্যে পাকিস্তানের নির্বাচন কমিশন দেশটির জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। আগামী বছরের ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

চলতি বছরের ৫ আগস্ট আলোচিত তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খানকে ৩ বছরের কারাদণ্ড দেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা আদালত। একই সঙ্গে তার রাজনীতির ওপর ৫ বছরের নিষেধাজ্ঞা দেন একই আদালত। যদিও ইসলামাবাদ দায়রা আদালতের দেওয়া রায়ে স্থগিতাদেশ দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। দেওয়া হয়েছিল জামিনও। কিন্তু সাইফার মামলায় তাকে ফের গ্রেপ্তার দেখানো হয়। কিন্তু এই মামলায়ও তার এবার জামিন দিলেন সুপ্রিমকোর্ট।

সূত্র- ডন

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //