শ্রীলঙ্কায় বড়দিনে এক হাজারেরও বেশি বন্দির মুক্তি

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে দেশজুড়ে বড়দিন উপলক্ষে ১ হাজার বন্দিকে জেল থেকে মুক্তি দিয়েছেন। সরকারের দাপ্তরিক সূত্রে একথা জানানো হয় গণমাধ্যমকে। এ প্রসঙ্গে জেল কমিশনার জানিমি দিশানায়েকে জানান, সোমবার ১ হাজার ৪ জনকে মুক্তি দেয়া হয়েছে। 

শ্রীলঙ্কায় সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যা বৌদ্ধ ধর্মের অনুসারী। আর একই রকম সংখ্যক অভিযুক্তকে এর আগে মে মাসেও মুক্ত করা হয়েছিল ভেসাকের ছুটিতে। এই দিনটিকে মূলত বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধের জন্ম, জ্ঞানার্জন এবং মৃত্যু দিবস হিসাবে উদযাপন করে।

এর আগে মাদকের বিরুদ্ধে দেশটির সরকার সেনা সমর্থিত অভিযানের সময় ১৫ হাজার মানুষকে আটক করেছিল। পরে ক্রিসমাস ডে উপলক্ষ্যে তা স্থগিত রাখে আইন-শৃঙ্খলা বাহিনী। 

পুলিশের এক বার্তায় জানা যায়, অভিযানে সন্দহজনক ১৩ হাজার ৬৬৬ জনকে আটক করা হয়। তাদের মধ্যে ১ হাজার ১০০ জনকে জেলে পাঠানো হয়। এসময় তাদেরকে সেনাবাহিনীর রিহাবিলিটেশন ক্যাম্পে বাধ্যতামূলক চিকিৎসার জন্য রাখা হয়েছে। 

এরইমধ্যে এই দ্বীপদেশের জেলগুলো বন্দিদের দ্বারা পূর্ণ হয়ে পড়েছে। শুক্রবারে প্রকাশিত সরকারি এক তথ্যে জানা যায়, ১১ হাজার বন্দি ধারণক্ষমতা সম্পন্ন এসব জেলগুলোয় বর্তমানে প্রায় ৩০ হাজার আসামী রয়েছে। 

সূত্র: আল জাজিরা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //