ভারতীয় সেনা হেফাজতে ৩ কাশ্মীরীর মৃত্যু, বিচার দাবি

ভারতীয় সেনা হেফাজতে নির্যাতনের ফলে কাশ্মীরের তিনজন নিহত হয়েছেন বলে মৃতদের পরিবার দাবি করেছেন। তাদের অভিযোগে জানান, স্বজনদের লাশে নির্যাতনের চিহ্ন রয়েছে। এদিকে এ ঘটনায় ভারত শাসিত কাশ্মীর জনগণর মধ্যে ক্ষোভ ধুমায়িত হয়ে উঠেছে। স্বাধীনতাকামীদের এক হামলায় ৪ ভারতীয় সেনা নিহতের ঘটনার পরদিন বারতীয় বাহিনী আটক করে বেশকিছু সাধারণ মানুষদের। পরে সেনা হেফাজতে থাকাকালীন এই তিন জনের মৃত্যুর কথা গণমাধ্যমে এসেছে। সেনা হেফাজতে এ হত্যার ঘটনা তদন্ত করার দাবি জানিয়েছে কাশ্মীরীরা।

এর আগে জম্মু– ও কাশ্মীরের পুঞ্চ-রাজৌরি এলাকায় স্বাধীনতাকামী গেরিলাদের হামলার পরদিন জিজ্ঞাসাবাদের জন্য তিন সাধারণ কাশ্মীরীকে তুলে নিয়ে যায় সেনাবাহিনী। পরে গত শুক্রবার তাদের লাশের খোঁজ পাওয়া যায়। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ২৯ সেকেন্ডের এক ভিডিওতে দেখা গেছে, ভারতীয় সেনারা তিন বেসামরিক ব্যক্তিকে পুঞ্চ জেলার পার্বত্য তোপা পির গ্রাম থেকে আটক করে নিয়ে তাদের গায়ে মরিচের গুঁড়া লাগাচ্ছে। 

নিহতেরা হলেন- মোহাম্মাদ শওকত(২২), সাফীর হোসাইন(৪৫) ও শাবির আহমদ(৩২)।

শুক্রবার পরিবারগুলোকে তাদের লাশ নিয়ে যাওয়ার কথা জানানোর পর তারা শোকাভিভুত হয়ে পড়েন। নিহত সাফীর হোসাইনের ভাই বলেন, ভযাবহ নির্যাতন চালিয়ে তার ভাইকে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, ‘সরকার তাদেরকে ক্ষতিপূরণ ও চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছে। কিন্তু আমরা এ ঘটনা তদন্তু এবং নিরীহ লোকদেরকে যারা হত্যা করল তাদের শাস্তি চাই।’ তিনি বলেন, তার ভাইয়ের চারটি সন্তান রয়েছে।

এদিকে  যে তিন নিরীহ লোককে সেনারা ধরে নিয়ে হত্যা করেছে তারা সকলে পার্বত্য গুজ্জার সম্প্রদায়ের সদস্য। তারা সাধারণত কাশ্মীরের পার্বত্য এলাকায় সুফি জীবন যাপন করেন।

এদিকে রাজ্যের রাজনৈতিক দলগুলো এ ঘটনার নিন্দা জানিয়ে ঘটনার তদন্ত দাবি করেছে। সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্রেটিক পার্টির সভাপতি মেহবুবা মুফতি প্রশ্ন করেছেন, ‘এটা কেমন নয়া কাশ্মীর, যেখানে সেনাসদস্য বা সাধারণ মানুষ নিরাপদ নয়?’ অন্যদিকে ভারতীয় সেনাবাহিনী জানায়,  সেনা হেফাজতে এ মৃত্যুর ঘটনা নিয়ে তদন্ত শুরু হয়েছে। তবে বিস্তারিত কিছু জানায়নি তারা।

ভারতীয় সেনাদের ওপর হামলার দায় স্বীকার করেছে পিপলস অ্যান্টি-ফ্যাসিস্ট ফ্রন্ট নামে একটি কাশ্মীরী স্বাধীনতাকামী সংগঠন। 

সূত্র: আল-জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //