ইডির চার্জশিটে প্রিয়াঙ্কার নাম, কাঠগড়ায় পুরো গান্ধী পরিবার

ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি  চার্জশিটে প্রিয়ঙ্কার নাম যুক্ত হওয়ার মধ্যদিয়ে এবারে পুরো গান্ধী পরিবারের বিরুদ্ধে  তদন্তে নেমেছে সংস্থাটি। এর আগে মা সোনিয়া এবং দাদা রাহুলের বিরুদ্ধে তদন্ত শুরু করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সাবেক দুই কংগ্রেস সভাপতিকে কয়েক দফা জেরাও করেছেন তদন্তকারীরা। এবার জমি কেনাবেচায় বেআইনি লেনদেনে দুর্নীতির অভিযোগ সংক্রান্ত মামলায় চার্জশিটে নাম উঠল সোনিয়া কন্যা প্রিয়ঙ্কারও। আর এর মধ্যদিয়ে গোটা গান্ধী পরিবারই এখন ইডির কাঠগড়ায়। 

এদিকে প্রিয়ঙ্কার স্বামী রবার্ট ভদ্রার বিরুদ্ধে কয়েক বছর ধরেই ইডি তদন্ত চালিয়ে আসছে। হরিয়ানায় জমি কেনা নিয়ে বেআইনি উপায়ে অর্থ লেনদেন এবং এক অস্ত্র ব্যবসায়ীর কাছ থেকে সুবিধা নেওয়ার অভিযোগে রবার্টের বিরুদ্ধে নভেম্বর মাসে অতিরিক্তি চার্জশিট পেশ করেছিল ইডি। আর সেই মামলাতেই ইডি প্রিয়ঙ্কার নামও জুড়ে দিয়েছে। চার্জশিটে বলা হয়েছে, হরিয়ানায় প্রিয়ঙ্কার নামেও চার একর জমি কেনা হয়েছিল। সেই কেনাবেচাতেও বেআইনিভাবে অর্থ লেনদেন হয়েছে।

তবে প্রিয়ঙ্কার বিরুদ্ধে ইডির অভিযোগ কতটা গুরুতর তা ইডির প্রেস রিলিজ থেকে স্পষ্ট নয়। এদিকে রাজনৈতিক মহল মনে করছে, অভিযোগ ছোট বা বড় যাই হোক না কেন, এর রাজনৈতিক অভিঘাত গান্ধী পরিবারের জন্য বিড়ম্বনার কারণ হতে পারে যা কংগ্রেসের বিপদ আরও বাড়িয়ে তুলবে।

 ইতোমধ্যেই কংগ্রেসের সাবেক মুখপাত্র ন্যাশনাল হেরাল্ডের সম্পত্তি নিয়ে বেআইনি লেনদেনের অভিযোগে সোনিয়া ও রাহুলকে দফায় দফায় জেরা করেছে ইডি। গত মাসে ন্যাশনাল হেরাল্ডের সাড়ে সাতশো কোটি রুপির সম্পত্তি বাজেয়াপ্ত করে নিয়েছে তদন্তকারী সংস্থাটি।

 এর আগে জমির মামলায় রবার্টকেও একাধিকবার তলব করা হয়েছিল ইডি কার্যালয়ে। আর তখন স্বামী, মা ও দাদাকে প্রিয়ঙ্কাই গাড়ি চালিয়ে ইডি অফিসে দিয়ে আসতেন। এবার চার্জশিটে নাম থাকায় যে কোনও দিন তাকেও তলব করতে পারে তদন্তকারী সংস্থাটি।

সূত্র: দি ওয়াল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //