অর্থনৈতিক দুর্দশায় জড়িত ভুটানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে

রাজতন্ত্রের প্রথা বিলুপ্ত করে ১৫ বছর আগে গণতন্ত্রের পথে হাঁটে ভুটান। এবারে দেশটির চতুর্থ জাতীয় নির্বাচনের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হচ্ছে। দেশটির নাগরিকরা মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮ টায় তাদের ভোটারাধিকার প্রয়োগের জন্য কেন্দ্রে গিয়ে লাইনে দাঁড়িয়ে তাদের রায় দেয়া শুরু করেন। আর এ ভোটগ্রহণ চলবে বিকাল ৫ টা পর্যন্ত। নির্বাচনের ফলাফল বুধবার ঘোষণা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আর এবারের নির্বাচনে দেশটির অর্থনীতিকে আরও চাঙ্গা করতে নানা প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন দলের প্রার্থীরা। 

ভুটানের জিডিপি অনুযায়ী দেশটি বর্তমানে ‘সুখী’ রাষ্ট্র হিসেবে দক্ষিণ এশিয়ার মধ্যে অবস্থান করছে। পাঁচ (৫) লাখ ভোটারের অংশগ্রহনে এবারে নির্বাচনে অংশ নেয়া ৯৪ জন প্রার্থীর মধ্যে ৪৭ জন পার্লামেন্ট সদস্য নির্বাচিত হবেন। ভুটান তেন্দ্রেল পার্টি (বিটিপি) ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) প্রধান দুই দল হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। 

দেশটির রাজধানী থিম্ফু’র পুনাখা থেকে ভোট দিতে আসা এক ভোটার কারমা (৪৯) রয়টার্সকে জানান, ‘’আমাদের একমাত্র চাওয়া অর্থনৈতিক মুক্তি। দেশে বেকারত্ব বেশি। আর যারা চাকরিতে আছেন তাদের এই সামান্য বেতনে সংসার চালানো নিতান্তই কঠিন ’’

গত নির্বাচনের পর থেকে দেশটির রেকর্ড সংখ্যক তরুণ-তরুণীরা উন্নত জীবন ও লেখাপড়ার সন্ধানে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাতে শুরু করেছেন। 

২০২২ সালের জুলাইয়ের আগ পর্যন্ত একমাসেই ১৫ হাজার ভুটানিজ দেশ ছাড়েন যা কি না গত ছয় বছরে রেকর্ড ভেঙেছিল। এমনকি এটি দেশটির মোট জনসংখ্যার ২ শতাংশ ছিল বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন সূত্রে জানা গেছে। । 

চীন ও ভারতের মধ্যবর্তী অবস্থিত দেশটিতে বৌদ্ধ সম্প্রদায়ের লোকেরা সংখ্যাগরিষ্ঠ হিসেবে বাস করে আসছেন। ২০০৮ সালে এক গণভোটের মাধ্যমে গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি সমর্থন জানান দেশটির জনগণ। আর এর ঠিক দুই বছর পর তৎকালীন রাজা জিগমে সিংগে ওয়াংচুকের শাসনামলের অবসান ঘটে। পরে অক্সফোর্ড থেকে শিক্ষাগ্রহণ করা তার ছেলে জিগমে খেসার নামগিয়াল ওয়াংচুক দেশটির শাসনভার গ্রহণ করেন। 

সূত্র: আল জাজিরা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //