মালদ্বীপের প্রেসিডেন্টকে সরাতে উঠেপড়ে লেগেছে বিরোধীরা

মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু করতে চলেছে দেশটির প্রধান বিরোধী দল। সংসদে অভিশংসন বিল আনতে সংসদ সদস্যদের (এমপি) স্বাক্ষর সংগ্রহ শুরু করে দিয়েছে মালদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি)।

আজ সোমবার (২৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

মালদ্বীপে বর্তমানে পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) ও মালদ্বীপ প্রোগ্রেসিভ পার্টি (পিপিএম) জোট গঠন করে সরকারে এসেছে। আর বিরোধীদল হিসেবে রয়েছে এমডিপি। যদিও একক দল হিসেবে সংসদে তাদের সবচেয়ে বেশি সংসদ সদস্য রয়েছে।

প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু চীনপন্থি হিসেবে পরিচিত। সরকার গঠনের পর থেকেই ভারতবিরোধী অবস্থান নেওয়ায় এমডিপির তোপের মুখে রয়েছেন মুইজ্জু। এমন পরিস্থিতির মধ্যে মালদ্বীপে চীনা গোয়েন্দা জাহাজ ভিড়লে ক্ষমতাসীন ও বিরোধী দলের মধ্যে দ্বন্দ্ব আরও বাড়ে। এমনকি দেশের সংসদের ভেতরে মারামারিতে পর্যন্ত জড়িয়েছেন দুই দলের এমপি।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, মুইজ্জুর মন্ত্রিপরিষদের চার সদস্যের যোগদান অনুমোদন দিতে রোববার একটি বিশেষ অধিবেশন ডাকা হয়। তবে তাদের নিয়োগ অনুমোদন দিতে অস্বীকৃতি জানায় এমডিপির এমপিরা। এ কারণে ক্ষমতাসীন জোটের সংসদ সদস্যরা বিরোধীদের সংসদে প্রবেশে বাধা দেয়। একপর্যায়ে তারা হাতাহাতি ও মারামারিতে জড়িয়ে পড়েন।

এ ঘটনার বেশ কয়েকটি ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়েছে। এসব ভিডিওতে দেখা যায়, সংসদের ভেতরেই মারামারি ও হাতাহাতি করছেন দুই দলের এমপিরা। একে-অন্যকে মেঝেতে ফেলে লাথি মারছেন। এ নিয়ে সংসদে ব্যাপক হট্টগোল সৃষ্টি হয়েছে। ফলে সংসদের অধিবেশন ব্যাহত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //