মালদ্বীপের জলসীমায় ভারতীয় সৈন্য প্রবেশের দাবি

মালদ্বীপের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) ভারতের সশস্ত্র বাহিনীর সদস্যরা তিনটি মাছ ধরার নৌকায় করে ঢুকে পড়েছে। গত সপ্তাহে ভারতের সেনাহিনীর কিছু সদস্য সেখানে ঢুকেছে বলে মালদ্বীপ সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে। 

এ ঘটনায় ভারতের কাছে ব্যাখ্যা চেয়েছে মোহামেদ মুইজ্জুর সরকার। মালদ্বীপের একজন সরকারি কর্মকর্তা বলেন, ভারতের কাছে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে ব্যাখ্যা চেয়েছে সরকার। 

বডু কানেলি মাসভেরিঞ্জ ইউনিয়ন ‘এক্স’–এ পোস্ট করা এক বার্তায় লিখেছে, আসুরুমা৩, নিরু৭ ও মাহোয়ারা৩ নৌযানে করে ভারতের সেনারা মালদ্বীপের জলসীমায় প্রবেশ করেছেন।

ইউনিয়ন গতকাল শুক্রবার একটি ভিডিও প্রকাশ করেছে, যাতে দেখে মনে হচ্ছে, ওই সশস্ত্র বাহিনীর সদস্যরা ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। তারা মালদ্বীপের মাছ ধরার নৌকায় ছিলেন। এ সময় তাদের হাতে অস্ত্র ছিল।

এদিকে মালদ্বীপের উপকূলরক্ষী বাহিনী প্রথমে নৌকায় চড়ে আসা বিদেশি সৈন্যদের জাতীয়তা সম্পর্কে নিশ্চিত হতে পারেনি। 

তবে গতকাল শুক্রবার মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মালদ্বীপ কর্তৃপক্ষ পরে এই ঘটনার সঙ্গে ভারতের সম্পৃক্ততার বিষয়টি শনাক্ত করেছে। তারা সবাই ইন্ডিয়ান কোস্টাগার্ড শিপ ২৪৬ ও ইন্ডিয়ান কোস্টাগার্ড শিপ ২৫৩ এই দুই জাহাজের সদস্য। তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মালদ্বীপের নৌকায় চড়েছেন।

সূত্র- দ্য ইকোনোমিক টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //