জোট সরকার গঠনে একমত পিএমএল-এন ও পিপিপি

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার গঠনের জন্য একমত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। জোট সরকার গঠন ইস্যুতে পিএমএল-এন সভাপতি শেহবাজ শরীফ, পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো এবং সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি সঙ্গে দেখা করে কেন্দ্র ও পাঞ্জাবে একটি জোট সরকার গঠনের বিষয়ে সম্মতির কথা জানান। এ সময় তারা পাকিস্তানের জন্য একসাথে কাজ করবেন বলেও অঙ্গীকার ব্যক্ত করেন।

শেহবাজ তত্ত্বাবধায়ক পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মহসিন নকভির বাসভবনে পিপিপি’র শীর্ষ নেতাদের সাথে দেখা করেন। দলীয় সূত্র জানায়, শেহবাজ জারদারির সঙ্গে ভবিষ্যত সরকার গঠন নিয়ে আলোচনা করেছেন এবং পিএমএল-এন সুপ্রিমো নওয়াজ শরিফের বার্তাও পৌঁছে দেন তাদের কাছে। শেহবাজ পিপিপির দুই নেতাকে পাকিস্তানে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য পিএমএল-এন নেতাদের সঙ্গে বসে আলোচনার প্রস্তাবও দেন। 

সূত্রগুলো দাবি করেছে যে জারদারি এবং শেহবাজ পাঞ্জাবে এবং কেন্দ্রে সরকার গঠনে সম্মত হয়েছেন এবং উভয় দলই পরবর্তী বৈঠকে তাদের নিজস্ব মতামত উপস্থাপন করার পাশপাশি ক্ষমতা ভাগাভাগির ফর্মুলা সংক্রান্ত সমস্ত বিষয় চূড়ান্ত করবেন। এমনকি কে কোন দপ্তর এবং কোথায় অবস্থান করবেন সে বিষয়েও তাদের মধ্যে কথা ঘয়েছে। বৈঠকটি ৪৫ মিনিট স্থায়ী হয় বলে জানানো হয়েছে।

এদিকে পিএমএল-এন কায়েদ এবং সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ শুক্রবার দেশকে বাঁচাতে জোট সরকার গঠনের জন্য সকল রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানান। 

এর আগে মডেল টাউনে দলীয় কর্মীদের উদ্দেশে ভাষণে নওয়াজ শরীফ দাবি করেন, নির্বাচনে পিএমএল-এন সবচেয়ে বড় দল হিসেবে আবির্ভূত হয়েছে। শেহবাজ শরীফ, পিএমএল-এনের প্রধান সংগঠক মরিয়ম নওয়াজসহ দলের অন্যান্য নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

শরীফ বলেন, ‘’আমি বুঝি, দেশকে ঘূর্ণিঝড় থেকে বের করে আনা আমাদের কর্তব্য; পাকিস্তানকে সমস্যা থেকে বের করে আনতে আমরা সবাইকে আমাদের সাথে যোগ দিতে আমন্ত্রণ জানাই। আসুন একসাথে বসি, কারণ সবাই জানে কে দেশের জন্য কী করেছে।‘’ 

এ সময় শরীফ জনগণের বিদ্যুৎ ও গ্যাসের বিল পরিশোধে যেন কষ্ট না করতে হয় সে বিষয়ে তার আশ্বাসের কথাও জানান। একইসঙ্গে দেশটিতে পেট্রোলের মূল্য, স্কুলের ফি এবং চিকিৎসা বিলের অতিরিক্ত বোঝা থেকে জনগণকে মুক্তি দিতে তার সরকার কাজ করবে বলেও জানান। পরে শেহবাজ শরীফের দেয়া সংক্ষিপ্ত বক্তব্যের মধ্যদিয়ে সভার সমাপনী ঘোষণা করা হয়। 

তবে, জোট গঠনে শর্ত জুড়ে দিয়েছে পিপিপি। পিপিপির শীর্ষ মুখপাত্র খুরশিদ শাহ বলেছেন, ‘নওয়াজ শরীফ প্রধানমন্ত্রী হতে চান। এজন্যই জোট গঠনের তৎপরতা চালাচ্ছেন। জোট সরকারের অংশ হতে আমাদের আপত্তি নেই। কিন্তু আমরা তাকে (নওয়াজ) প্রধানমন্ত্রীর পদে দেখতে চাই না। আমরা চাই, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন আমাদের দলের চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি।’

এদিকে খুরশীদ শাহ বলেন, ‘এখনও তো সবগুলো আসনের ফলাফল আসেনি। তার (নওয়াজ) এত ব্যস্ততা কীসের? যাই হোক, আমরা আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেব।’ অন্যদিকে পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গোহর খান দাবি করেন, পিটিআই জাতীয় পরিষদের ১৫০টি আসন জিততে যাচ্ছে এবং কেন্দ্রীয় সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন অর্জন করতে সক্ষমতা অর্জন করতে যাচ্ছে দলটি।

ব্যারিস্টার গোহর বলেন, "আমরা পিপিপি এবং পিএমএল-এনের সঙ্গে জোট সরকার গঠন করতে চাই না। আমরা কেন্দ্র এবং পাঞ্জাবে সরকার গঠন করব। খাইবার পাখতুনখোয়ায় পিটিআই স্পষ্টতই এগিয়ে আছে এবং সেখানেও সরকার গঠন করবে। পিটিআই সংসদে থাকবে এবং তার কাজ করে যাবে।"

তিনি আরও বলেন, স্বতন্ত্র প্রার্থীরা পিটিআই সমর্থিত এবং তারা ক্ষমতা হারানোর ভয়ে দলীয় নির্দেশের বিরুদ্ধে কোনো দলে যোগ দেবেন না।

সূত্র: জিও টিভি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //