জোট গঠনে যে শর্ত দিল পিপিপি

বিলাওয়াল ভুট্টো জারদারিকে প্রধানমন্ত্রী করলে নওয়াজের মুসলিম লীগের সঙ্গে জোটে সরকার গঠন করবে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। 

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) চেয়ারম্যান শাহবাজ শরিফ আজ রবিবার (১১ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছেন। 

পিপিপির প্রস্তাবের প্রতিক্রিয়ায় এখনও কিছু জানায়নি পিএমএল-এন। দলটি আরেক গুরুত্বপূর্ণ পার্টি মুত্তাহিদা কাউমি মুভমেন্টের (এমকিউএম-পি) সঙ্গে সরকার গঠনের সফল আলোচনা শেষ করেছে বলে জানা গেছে। 

পাকিস্তানের ৮ ফেব্রুয়ারির নির্বাচনে এ পর্যন্ত ঘোষিত ফলে ইমরানের পিটিআই পেয়েছে ১০১টি আসন। পিএমএল-এন পেয়েছে ৭৩টি আসন। বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি পেয়েছে ৫৪টি। এমকিউএম-পি ১৭টি। 

দেশটির জাতীয় পরিষদের মোট আসন ২৬৬টি। ভোট হয়েছে ২৬৫টিতে। একটিতে নির্বাচন স্থগিত রাখা হয়েছে। এখন পর্যন্ত ২৬৪ আসনে ফল ঘোষণা হয়েছ।

দেশটিতে এককভাবে সরকার গঠনের জন্য দরকার ১৩৪টি। সেই হিসেবে এবার কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। 

বিদ্যমান পরিস্থিতিতে পিপিপির সঙ্গে জোটে পিএমএল-এন সরকার গঠন করবে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু দুটি দল মিলিয়ে এখন পর্যন্ত আসন পেয়েছে ১২৭টি। এমকিউএম-পি যোগ দিলে মোট আসন হবে ১৪৪টি। অর্থাৎ তখন ইমরান খানে দলের স্বতন্ত্র প্রার্থীদের সরকার গঠন আর সম্ভব হবে না।

তবে পরিস্থিতি এখনও কোন দিকে যায় সেটা বোঝা যাচ্ছে না। কারণ তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বিলাওয়ালকে পদ ছেড়ে দিতে রাজি হবেন কি না সেটা দেখার বিষয়। এ অবস্থায় দর কষাকষি করতে আরও সময় লাগতে পারে।

সূত্র- জিও নিউজ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //