৭ দিনের রিমান্ডে কেজরিওয়াল

বহুল আলোচিত আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার ভারতের রাজধানী নয়াদিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ শুক্রবার (২২ মার্চ) তাকে আদালতে তোলে ইডি। সংস্থাটি ১০ দিনের রিমান্ড চাইলেও সাতদিনের রিমান্ড মঞ্জুর করা হয়।

দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত আগামী ২৮ মার্চ পর্যন্ত দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হেফাজতে পাঠিয়েছে তাকে।

আদালতের শুনানিতে ইডি দাবি করে এই কেলেঙ্কারির ‘মূলহোতা’ হলেন কেজরিওয়াল। এছাড়া তিনি দুর্নীতিতে জড়িত ‘সাউথ গ্রুপ’ এবং অন্যান্য অভিযুক্তদের সঙ্গে মাধ্যম হিসেবে কাজ করেছেন। যার মধ্যে রয়েছেন সাবেক উপমুখ্যমন্ত্রী মনিষ সিসোদিয়া এবং আম আদমি পার্টির কর্মকর্তা বিজয় নায়ের। মনিষ সিসোদিয়াকে গত বছর গ্রেপ্তার করা হয়।

ইডি আরও দাবি করেছে এই কেলেঙ্কারিতে ৬০০ কোটিরও বেশি রুপি দুর্নীতি হয়েছে। যারমধ্যে ‘সাউথ গ্রুপ’ ১০০ কোটি রুপি দিয়েছে। এসবের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত সপ্তাহে ভারত রাষ্ট্র সমিতির নেত্রী কে কবিতাকে গ্রেপ্তার করা হয়।

স্বাধীন ভারতের ইতিহাসে কেজরিওয়াল প্রথম ব্যক্তি যিনি মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় গ্রেপ্তার হয়েছেন। তবে কেজরিওয়াল তার ওপর ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন।

কেজরিওয়ালের দল দাবি করেছে, যে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে সেটির একটি অর্থও এখন পর্যন্ত উদ্ধার করতে পারেনি ইডি।

বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার হওয়ার পর রাতটি ইডি অফিসেই কাটান কেজরিওয়াল।

শুক্রবার আদালতে তোলার পর উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে কথা বলতে সমর্থ হন কেজরিওয়াল। তখন তিনি বলেন, আমার জীবনকে দেশের জন্য উৎস্বর্গ করেছি।

ইডি দাবি করেছে, দুর্নীতির অর্থ নির্বাচনেও কাজে লাগিয়েছে আম আদমি পার্টি। এরমধ্যে তারা গোয়ার নির্বাচনে জয় পেয়েছে। দুর্নীতির অর্থ যে নির্বাচনে কাজে লাগানো হয়েছে এই তথ্য থাকার দাবি করেছেন ইডির অতিরিক্ত সলিসিটর-জেনারেল এসভি রাজু।

সূত্র- এনডিটিভি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //