আইএসআইয়ের বিরুদ্ধে বিরুদ্ধে পাক বিচারপতিদের ভয় দেখানোর অভিযোগ

পাকিস্তানের সামরিক বাহিনী পরিচালিত গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) বিরুদ্ধে বিচারপতিরা ‘ভীতি প্রদর্শনের’ অভিযোগ এনেছেন। আল-জাজিরা জানিয়েছে, পাকিস্তানের এ গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে বিচারপতিরা ‘ভীতি প্রদর্শনের’ অভিযোগ এনে ৬ বিচারপতি বলছেন, আইএসআই তাদের ও তাদের আত্মীয়দের অপহরণ-নির্যাতনের হুমকি ও শয়নকক্ষের অভ্যন্তরীণ গোপন ভিডিও নজরদারি স্থাপনের ভয় দেখিয়েছে।

ভয়েস অব আমেরিকা জানায়, রাজধানী ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) এসব বিচারপতিগণ চলতি সপ্তাহে প্রধান বিচারপতির কাছে পাঠানো এক চিঠিতে আইএস আইয়ের বিরুদ্ধে এ অভিযোগ করেছেন।  

চিঠিতে তারা ‘নির্দিষ্ট ফলাফলের জন্য’ বিচারিক কার্যক্রমে হস্তক্ষেপের জন্য আইএসআইকে দোষারোপের পাশপাশি সংকট নিরসনে প্রধান বিচারপতির হস্তক্ষেপ চাওয়া হয়েছে। ইসলামাবাদ হাইকোর্টের আটজন বিচারপতির ছয় জন এ চিঠিতে স্বাক্ষর করেছেন।

এদিকে চিঠি পাওয়ার পর এ ইস্যুতে আলোচনার জন্য বুধবার সুপ্রিম কোর্টের সব বিচারপতির নিয়ে জরুরি বৈঠক ডেকেছেন প্রধান বিচারপতি কাজী ফয়েজ ইসা। তবে অভিযোগের বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলে পাকিস্তানের সেনাবাহিনী ভয়েস অফ আমেরিকার সে অনুরোধে সাড়া দেয়নি।

এদিকে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এই চিঠিতে বেশ কয়েকটি উদাহরণ তুলে ধরা হয়েছে, যেখানে আইএসআই কর্মকর্তারা জোর-জবরদস্তি ও ভীতি প্রদর্শনের মাধ্যমে ‘কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মামলাসহ বিভিন্ন মামলার ফলাফল প্রভাবিত করার’ চেষ্টা করেছেন।

ইমরান খানের বিরুদ্ধে ২০২৩ সালের মার্চ মাসে রাষ্ট্র-সমর্থিত একটি মামলার প্রসঙ্গ উল্লেখ করে চিঠিতে বলা হয়, ‘আইএসআই’র অপারেটিভরা বিচারকদের ওপর যথেষ্ট চাপ সৃষ্টি করেছিল।’ এতে বলা হয়, বিচারকরা ব্যক্তিগত নিরাপত্তার আশঙ্কা থেকে তাদের বাড়ির জন্য অতিরিক্ত সুরক্ষা পর্যন্ত  চেয়েছিলেন। চিঠিটি পাকিস্তানের বিচার বিভাগের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে পৌঁছে দেয়া হয়।

সেনাবাহিনীর বিরুদ্ধে নজিরবিহীন অভিযোগের ফলে আইনজীবীদের সংগঠন, ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ বা পিটিআই এবং দেশটির সমালোচকরা একটি স্বাধীন তদন্ত এবং জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে বিচার বিভাগের কাজে আইএসআই কর্মীদের হস্তক্ষেপের অভিযোগের বিষয়টি  প্রকাশ্যে আনায় বিচারকদের প্রশংসাও করেছেন তারা।

সুত্র: আল-জাজিরা, ভয়েস অব আমেরিকা, টাইমস অব ইন্ডিয়া,

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //