পাকিস্তানের মাটিতে ২০ জনকে হত্যার অভিযোগ ভারতের বিরুদ্ধে

ভারত প্রতিবেশী দেশ পাকিস্তানের মাটিতে অন্তত ২০ জনকে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে, এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

বিবিসি জানিয়েছে, গত সপ্তাহে দ্য গার্ডিয়ান পত্রিকায় করা এই অভিযোগের বিষয়ে ভারত আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে গত শুক্রবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, দেশটিতে শান্তি বিঘ্নিত করার পর যারা পাকিস্তানে পালিয়ে যাবে ভারত তাকে সে দেশে ঢুকে হত্যা করবে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে, ভারত বিদেশি মাটিতে বসবাসকারী সন্ত্রাসীদের লক্ষ্যবস্তুতে পরিণত করার নীতির অংশ হিসেবে ২০২০ সাল থেকে পাকিস্তানে কমপক্ষে ২০ জনকে হত্যার সাথে জড়িত বলে অভিযোগ ওঠে। এর আগে কানাডাও ভারতকে তাদের মাটিতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য অভিযুক্ত করলে দিল্লি তা অস্বীকার করে।

প্রতিবেদনে, সংবাদপত্রটি দুজন পৃথক পাকিস্তানি গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্ধৃত করেছে। যারা দাবি করেছেন, ভারতের গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) এই হত্যাকাণ্ডের সাথে সরাসরি জড়িত ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা দাবি করেছেন, পাকিস্তান এবং পশ্চিমে ভারতের এই ধরনের হত্যাকাণ্ড ২০২৩ সাল থেকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং দিল্লি অন্যান্য বিদেশি গুপ্তচর সংস্থা থেকে ট্রেইনিং নিয়েছিল যারা বিদেশের মাটিতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সাথে যুক্ত।

প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক দুই ভারতীয় কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, ভারত ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর বিদেশে ভিন্নমতাবলম্বীদের লক্ষ্যবস্তুতে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে। তবে এই অভিযোগ অস্বীকার করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, অন্য দেশের মাটিতে কাউকে হত্যা করা ভারত সরকারের নীতি নয়।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, এই ধরনের অদৃশ্য এবং দায়িত্বজ্ঞানহীন আচরণ শুধুমাত্র আঞ্চলিক শান্তিকেই নষ্ট করে না বরং দীর্ঘমেয়াদে গঠনমূলক সম্পৃক্ততার সম্ভাবনাকেও বাধা দেয়। ইসলামাবাদ দাবি করেছে, তারা ভারতকে পাকিস্তানের মাটিতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সাথে জড়িত থাকার প্রমাণ সরবরাহ করেছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের অবৈধ কর্মের জন্য ভারতকে দায়বদ্ধ করার আহ্বান জানিয়েছে। যদিও পাকিস্তানের এই অভিযোগের জবাব এখনও দেয়নি ভারত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //