লোকসভা নির্বাচন: ৪র্থ দফায় বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে

ভারতীয় লোকসভার চতুর্থ দফার নির্বাচনে আজ সোমবার (১৩ মে) ৯টি রাজ্য এবং ১টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬ আসনে ভোটগ্রহণ হয় সোমবার ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। যেখানে ভোট পড়েছে গড়ে ৬২ দশমিক ৩ শতাংশ। পশ্চিমবঙ্গে ভোট পড়েছে বেশি। সেখানকার ৮টি আসনে ভোটের হার ৭৫ দশমিক ৬৬ শতাংশ। 

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, ভোটকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের কয়েক জায়গায় তৃণমূল কংগ্রেস ও বিজেপির কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। 

ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফায় সোমবার পশ্চিমবঙ্গে ভোট হয়েছে ৮টি আসনে। এদিন বেশ কয়েকটি সহিংসতার খবর পাওয়া গেছে। বর্ধমান, দুর্গাপুর, বীরভূম ও কৃষ্ণনগরে ক্ষমতাসীন তৃণমূল ও বিজেপির কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

যদিও নির্বাচন কর্মকর্তাদের দাবি, শান্তিপূর্ণভাবেই ভোট হয়েছে সোমবার। তবে ইভিএমে ত্রুটিসহ ১ হাজারের বেশি অভিযোগ দায়ের করেছে বিভিন্ন রাজনৈতিক দল। 

পশ্চিমবঙ্গে এ দফায় ভোটের লড়াইয়ে নামেন ভারতের সাবেক ক্রিকেটার কীর্তি আজাদ, ইউসুফ পাঠান ও বলিউড তারকা শত্রুঘ্ন সিনহা। আলোচিত প্রার্থীদের মধ্যে আরও আছেন মহুয়া মৈত্র, অমৃতা রায় ও অভিনেত্রী শতাব্দী রায়।

এ দফায় সবচেয়ে বেশি ২৫টি আসনে ভোট হয়েছে অন্ধ্রপ্রদেশে। তেলেঙ্গানায় ১৭, উত্তর প্রদেশে ১৩, মহারাষ্ট্রে ১১, মধ্যপ্রদেশে ৮, বিহারে ৫ এবং ঝাড়খণ্ড ও উড়িষ্যায় ৪টি করে আসনে ভোট হয়েছে। লোকসভার বিরোধীদলীয় নেতা অধীর চৌধুরী, সমাজবাদী পার্টির শীর্ষ নেতা অখিলেস যাদবসহ মোট প্রার্থী ১ হাজার ৭১৭ জন।

কড়া নিরাপত্তা ছিল কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে এবারই প্রথম ভোট হলো জম্মু-কাশ্মীরে। এই অঞ্চলের ২টি আসনের মধ্যে ভোট হয় শ্রীনগরে। আরেক আসন অনন্তনাগ-রাজৌরিতে ভোট হবে ২৫ মে।

চতুর্থ দফার ভোটে বিজেপি, কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি ছাড়াও বেশ কয়েকটি প্রাদেশিক রাজনৈতিক দলের মধ্যে তীব্র লড়াইয়ের পূর্বাভাস রয়েছে। ভাগ্য নির্ধারণ হবে লোকসভার বিরোধী দলীয় নেতা অধীর চৌধুরী, সমাজবাদী পার্টির শীর্ষ নেতা অখিলেস যাদবসহ ১ হাজার ৭১৭ জন প্রার্থীর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //