লোকসভা নির্বাচন: চলছে ষষ্ঠ দফায় ভোটগ্রহণ

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় চলছে ভোট গ্রহণ। এই দফায় ৮৮৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। যার মধ্যে রয়েছেন পোড়খাওয়া রাজনীতিবিদ থেকে শুরু করে একাধিক সেলিব্রেটি প্রার্থীরাও।

আজ শনিবার (২৫ মে) সকাল ৭টা থেকে দেশের ৮টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ৫৮টি কেন্দ্রে এ ভোট গ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোট নেয়া হচ্ছে ইভিএমে।

বিজেপি প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী (সুলতানপুর), বিজেপি প্রার্থী বাঁশুরী স্বরাজ (নিউ দিল্লি), বিজেপি প্রার্থী ভোজপুরি অভিনেতা, গায়ক মনোজ তিওয়ারি (নর্থ-ইস্ট দিল্লি), কংগ্রেস প্রার্থী কানাইয়া কুমার (নর্থ-ইস্ট দিল্লী), তৃণমূল প্রার্থী দীপক অধিকারী, দেব (ঘাটাল), বিজেপি প্রার্থী কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী (তমলুক), বিজেপি প্রার্থী কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডা. সুভাষ সরকার (বাঁকুড়া), জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপল ডেমোক্রেটিক ফ্রন্ট প্রধান মেহেবুবা মুফতি (অনন্তনাগ-রাজৌরি), বিজেপি প্রার্থী হরিয়ানা সাবেক মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার (কারনাল), সম্প্রতি কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেওয়া বিশিষ্ট শিল্পপতি নবীন জিন্দাল (কুরুক্ষেত্র), কংগ্রেস নেতা ও টলিউড অভিনেতা রাজবাব্বর (গুরগাঁও), বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (সম্বলপুর) এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ষষ্ঠ দফায় মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ১৩ লাখ। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৪ লাখ, নারী ভোটার ৫ কোটি ২৯ লাখ, তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৫ হাজার ১২০ জন।

এদফায় পশ্চিমবঙ্গের ৮ আসনে ভোট নেয়া হচ্ছে। এগুলো হলো- তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর। এরমধ্যে তমলুক, কাঁথি এবং ঘাটাল-এই তিনটি আসন রয়েছে তৃণমূলের, বাকিগুলো বিজেপির দখলে।

উল্লেখ্য, ভারতের লোকসভা নির্বাচনে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ইতোমধ্যেই প্রথম পাঁচটি দফায় ৪২৮ আসনে ভোট নেয়া হয়েছে। সাত দফার ভোটে সপ্তম ও শেষ দফার ভোট আগামী ১ জুন। গণনা আগামী ৪ জুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //