কারা কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করলেন কেজরিওয়াল

অন্তর্বর্তী জামিনের মেয়াদ শেষ হওয়ায় কারা কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেছেন ভারতের রাজধানী নয়াদিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আত্মসমর্পণের পর রবিবার (২ জুন) তাকে আবারও কারাগারে পাঠানো হয়েছে বলে তার দল আম আদমির পার্টির (এএপি) কর্মকর্তারা জানিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কট্টর সমালোচক দিল্লির এই মুখ্যমন্ত্রীকে মদের লাইসেন্স সংক্রান্ত দুর্নীতির এক মামলায় গত মার্চে গ্রেপ্তার করে দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গ্রেপ্তারের পর এক বিজ্ঞপ্তিতে ইডি অরবিন্দ কেজরিওয়ালকে মদ নীতি কেলেঙ্কারি মামলার ‌‌‘‘ষড়যন্ত্রকারী’’ বলে অভিহিত করে।

ওই সময় ইডি জানায়, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও আম আদমি পার্টির নেতা মণীশ সিসোদিয়া এবং সঞ্জয় সিং মদ নীতি তৈরিতে ষড়যন্ত্রের আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) নেতা কে. কবিতা। কথিত ষড়যন্ত্র অনুযায়ী, দিল্লিতে এমন এক মদ নীতি তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়; যা দক্ষিণ ভারতের একটি মদের লবিকে সুবিধা দেবে। ইডির তথ্য অনুযায়ী, এর বিনিময়ে সেই ‘‘দক্ষিণ লবি’’ আম আদমি পার্টিকে ১০০ কোটি রুপি দেবে। 

পরে মামলার কয়েকজন অভিযুক্ত ও সাক্ষীর বক্তব্যে কেজরিওয়ালের নাম উঠে আসে। কেজরিওয়ালের বিরুদ্ধে ইডির চাওয়া রিমান্ড নোট ও চার্জশিটে ওই বিষয়টি উল্লেখ করা হয়।

যদিও দিল্লির এই মুখ্যমন্ত্রী তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। গত মাসে দেশটির সুপ্রিম কোর্ট ভারতের সাত ধাপের নির্বাচনের শেষ দিন ১ জুন পর্যন্ত তার জামিনের আদেশ দেন। নির্বাচন শেষে তাকে আবারও কারাগারে ফিরে আসতে হবে শর্তে জামিন দেন সুপ্রিম কোর্ট।

কারাগারে ফেরার আগে রবিবার অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, ‘‘সুপ্রিম কোর্ট আমাকে ২১ দিনের মুক্তি দিয়েছিলেন। এই ২১ দিন আমার জন্য অবিস্মরণীয়। আমি এক মিনিটও নষ্ট করি নাই। আমি দেশ বাঁচানোর জন্য নির্বাচনী প্রচার চালিয়েছি।’’

দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, কেজরিওয়ালের সমাবেশগুলো দেশটির সব বিরোধী দলকে নতুন করে প্রেরণা জুগিয়েছে; যারা নরেন্দ্র মোদির শাসক দলের বিরোধিতায় জোট গঠন করেছে।

ভারতের সাত ধাপের নির্বাচন শেষে এখন ফলাফলে অপেক্ষা চলছে। আগামী মঙ্গলবার দেশটির জাতীয় নির্বাচন কমিশন নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //