পদত্যাগ করলেন নরেন্দ্র মোদী

ভারতের লোকসভা নির্বাচন ফলাফল আনুযায়ী আগামী পাঁচ বছরের জোট সরকার গঠন করতে চলেছে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ। আর এই জোট সরকারে প্রধান হিসেবে আবারও দেশটির টানা তিনবার প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন নরেন্দ্র মোদী। আর আগামী শনিবার (৮ জুন) নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিবেন তিনি। এ জন্য দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

আজ বুধবার (০৮ জুন) রাষ্ট্রপতি  দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। খবর এনডিটিভি। 

এনডিটিভি জানিয়েছে, দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ সময় নতুন সরকার গঠনের লক্ষ্যে পুরো মন্ত্রিসভাসহ নিজের পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন তিনি। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত সরকার পরিচালনা কাজ চালিয়ে যেতে নরেন্দ্র মোদীর প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

এদিকে এর আগে আজ বুধবার সকালে ভারতের ৫৪৩ আসনের লোকসভার চূড়ান্ত ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।  এই নির্বাচনে নরেন্দ্র মোদীর রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২ আসনের সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন হলেও বিজেপি এককভাবে ২৪০ আসন পেয়েছে। ফলে এককভাবে সরকার গঠন করতে পারছে না দলটি।

এখন সরকার গঠনের জন্য এনডিএ জোটের শরীকদের ৫৩ আসনের ওপর নির্ভর করতে হচ্ছে বিজেপিকে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসনে জয় পেয়েছে। 

অন্যদিকে, দেশটির বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইনডিয়া ২৩৩ আসন পেয়েছে। এর মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন।

লোকসভা আসন সংখ্যার হিসাব অনুযায়ী, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়বে এনডিএ। যদিও নির্বাচনের ফলাফল প্রকাশের একদিন পর দিল্লিতে এখন চলছে মেরুকরণের খেলা। সরকার ভাঙতে-গড়তে তৎপর হয়ে উঠেছে দু’পক্ষই। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত মোদীর নেতৃত্বে গঠিত হচ্ছে ভারতের নতুন সরকার। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //