আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে আজ মাঠে নামছে বাংলাদেশ

যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান ক্রিকেট দলের বিপক্ষে ইতোমধ্যেই বেশ কয়েকটি ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। তবে নিজেদের ক্রিকেট ইতিহাসে কখনো আফগানদের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলেনি টাইগাররা। 

২০১৮ সালে টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তানের বিপক্ষে আজ বৃহস্পতিবার প্রথমবারের মতো টেস্ট ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নামছে নবরূপের এক বাংলাদেশ। নতুন প্রধান কোচ দক্ষিণ আফ্রিকা রাসেল ডোমিঙ্গোর অধীনে নতুনভাবে পথচলা শুরু হচ্ছে টাইগারদের। শুধুমাত্র প্রধান কোচই নয়, পেস ও স্পিন বোলিং কোচেও পরিবর্তন এনেছে বাংলাদেশ। তাই নতুনভাবে টেস্ট দিয়ে নতুনভাবে পথচলা শুরু হচ্ছে বাংলাদেশের। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে বাংলাদেশ-আফগানিস্তানের এই সফরের একমাত্র টেস্টটি।

বিশ্বকাপের পর থেকেই নতুন কোচের সন্ধানে নামে বিসিবি। হাই-প্রোফাইল অনেক কোচই দায়িত্ব নিতে আগ্রহী ছিলেন। কিন্তু সব দিক বিবেচনা করে গত ১৭ আগস্ট দুই বছরের জন্য দক্ষিণ আফ্রিকার ডোমিঙ্গোকে কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি। আফগানিস্তানের বিপক্ষে সিরিজকে সামনে রেখে ২১ আগস্ট থেকে দলের দায়িত্বভার বুঝে নেন ডোমিঙ্গো। তার সঙ্গে প্রথমবারের মতো বোলিং কোচ হিসেবে দায়িত্ব নেন প্রোটিয়াদের সাবেক পেসার ল্যাঙ্গাভেল্ড। ব্যাটিং কোচের দায়িত্বে বহাল ছিলেন আরেক দক্ষিণ আফ্রিকান নিল ম্যাকেঞ্জি। আর ভারতের সুনীল যোশির পরিবর্তে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ও বাঁ-হাতি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরিকে বাংলাদেশের স্পিন কোচ হিসেবে নিয়োগ করা হয়। তাই নতুন কোচদের আগমনে এখন বাংলাদেশ দলের সাথে ‘নতুন’ শব্দটি যোগ হওয়াটা বাঞ্চনীয়।

শুধু কোচ নয়, ইনজুরি থেকে মুক্ত হয়ে নতুনভাবে নিয়মিত দলনেতাকেও পাচ্ছে বাংলাদেশ দল। ২০১৮ সালের নভেম্বরে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে আঙ্গুলের চোটে পড়েন সাকিব আল হাসান। ফলে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের সর্বশেষ সিরিজে দলের দায়িত্ব পালন করতে পারেননি তিনি। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার সফরের পর মুশফিকুর রহিমের কাছ থেকে টেস্ট দলের অধিনায়কত্ব পান সাকিব। কিন্তু ইনজুরির কারণে দেশের মাটিতে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে অধিনায়কত্ব হিসেবে মাঠে নামতে পারেননি সাকিব। অবশেষে এক সিরিজ পর বাংলাদেশের হয়ে টেস্টে অধিনায়কত্ব করতে নামবেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত আটটি ওয়ানডে ও চারটি টি-২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে টেস্ট আঙ্গিনায় লড়াই করা হয়নি টাইগারদের। ওয়ানডে ও টি-২০’তে হাড্ডাহড্ডি লড়াই করেছে দু’দল। ওয়ানডেতে পাঁচটিতে বাংলাদেশ, তিনটিতে আফগানিস্তান জয় পায়। টি-২০’তে একটিতে বাংলাদেশ, তিনটিতে আফগানরা জয় পায়। তাই টেস্টেও তুমুল লড়াইয়ে হবে বলে ধারনা করা হচ্ছে।

অবশ্য টেস্ট ফরম্যাটে আফগানিস্তানের বিপক্ষে বহুগুনে এগিয়ে বাংলাদেশ। ২০০০ সালের নভেম্বরে টেস্ট আঙ্গিনায় পথ চলা শুরু হয় বাংলাদেশের। এখন অবধি ১১৪টি ম্যাচ খেলে ফেলেছে টাইগাররা। কিন্তু অভিজ্ঞতার ভান্ডার ভরপুর হলেও, বাংলাদেশের জয় মাত্র ১৩টি, হার ৮৫টি।

বাংলাদেশের অভিষেকের ১৮ বছর পর টেস্ট মর্যাদা পায় আফগানিস্তান। ২০১৮ সালে টেস্ট মর্যাদা অর্জনের পর মাত্র দু’টি টেস্ট খেলেছে আফগানরা। গেল বছরের জুনে ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় আফগানিস্তানের। ওই টেস্টে ইনিংস ও ২৬২ রানে হারে আফগানিস্তান। এরপর চলতি বছর মার্চে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই জয়ের মুখ দেখে আফগানরা। ৭ উইকেটের জয় তুলে নেয় আফগানিস্তান।

কোচিং প্যানেলে নতুনদের আগমন বাংলাদেশের চেহারা পাল্টে যাবে, সেটিরই অপেক্ষা। এছাড়া বিশ্বকাপের মঞ্চে দুর্দান্ত পারফরমেন্স করা সাকিবের অর্ন্তভূক্তিতে চাঙ্গা এখন বাংলাদেশ দল।

তাই তো নতুন বাংলাদেশের শুরুটা জয় দিয়ে করতে চান ডোমিঙ্গো, ‘কেউ হারের জন্য খেলতে নামে না। জয় দিয়ে শুরু করতে পারলে দারুন হবে। বাংলাদেশের হয়ে এটি আমার প্রথম টেস্ট ম্যাচ। আমি দেখতে চাই প্রথম ম্যাচে দল কেমন পারফর্ম করে।’

বাংলাদেশ দল (সম্ভাব্য): 

সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, সাদমান ইসলাম, মোমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাইম হাসান, আবু জায়েদ রাহি, তাসকিন আহমেদ, এবাদত হোসেন।

আফগানিস্তান দল (সম্ভাব্য): 

রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, ইহসানউল্লাহ জানাত, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাাহ শহিদি, ইকরাম আলি খিল, জহির খান, জাভেদ আহমাদি, আহমেদ শিরজাদ, ইয়ামিন আহমাদজাই, আফসার জাজাই, শাপুর জাদরান এবং কাইস আহমেদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //