জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা

সেরা দশেও স্থান পেল না বাংলাদেশ

করোনাকালে দেশের ইনডোর ও আউটডোর দু’ধরনের খেলাই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধু এদেশেই নয়, সারা দুনিয়াজুড়েই একই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

ইউরোপে ফুটবল খেলার মাধ্যমে স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর চেষ্টা করা হচ্ছে। ইংলিশ ও স্প্যানিশ লা লিগা করোনাকাল কাটিয়ে গত মৌসুম শেষ করে নতুন আরেকটি মৌসুম শুরু করেছে। বাংলাদেশে ছোট ছোট খেলা ইনডোর ও আউটডোরে শুরু হয়েছে।

তবে এই সময়ে সবচেয়ে আলোচিত আসর বলা যেতে পারে জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা। প্রথমবারের মতো দাবার কোনো প্রতিযোগিতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে আয়োজন করা হয়েছে। মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এই আসরের আয়োজন করা হয়েছে। স্বাগতিক বাংলাদেশি দাবাড়ুদের হতাশ করে চ্যাম্পিয়ন হয়েছেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেস্ত সুসান্ত। বিশ্বের ১৪টি দেশের ১৭ জন গ্র্যান্ডমাস্টার, ছয়জন আন্তর্জাতিক মাস্টারসহ ৭৪ খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহণ করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনের সাথে মিল রেখে ৭৪ জন খেলোয়াড় এবারের আসরে অংশগ্রহণ করেন। তিনদিনের এই আসরের শেষ দিন সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। তুমুল লড়াইয়ের মধ্য দিয়ে শেষ হয় টুর্নামেন্ট। সুসান্ত ৯ খেলায় সাত পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। আন্তর্জাতিক অনলাইন এই আসরে নয় রাউন্ডের খেলা শেষে ৯ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইজনের সাথে যৌথভাবে শীর্ষে অবস্থান করলেও টাইব্রেকিং পদ্ধতিতে শিরোপা জেতেন সুসান্ত। 

হাড্ডাহাড্ডি লড়াইয়ে সমান সাত পয়েন্ট পেয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ভারতের গ্র্যান্ডমাস্টার এসএল নারায়ণ রানারআপ ও ইরানের গ্র্যান্ডমাস্টার এম আমিন তাবাতাবেই তৃতীয় স্থান লাভ করেন। 

খেলা শেষ হওয়ার পরদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি হিজ হাইনেস শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। বিজয়ীদের নগদ ছয় হাজার মার্কিন ডলার ও বাংলাদেশের খেলোয়াড়দের আরো নগদ এক লাখ পাঁচ হাজার টাকা করে অর্থ পুরস্কার দেয়া হয়।

তবে সেরা দশে বাংলাদেশের কোন প্রতিযোগী না থাকাটাকে দুঃখজনক হিসেবেই দেখছেন আয়োজকরা। প্রতিযোগিতায় সাড়ে ছয় পয়েন্ট করে নিয়ে চতুর্থ থেকে অষ্টম হন যথাক্রমে ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন নগ থ্রং সন, ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ, গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ ও গ্র্যান্ডমাস্টার আর লক্ষণ ও ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ। ছয় পয়েন্ট করে নিয়ে নবম হন ভারতের গ্র্যান্ডমাস্টার সূর্য শেখর গাঙ্গুলি, দশম রাশিয়ার গ্র্যান্ডমাস্টার সের্গেই ভলকভ। সেরা দশে তো নয়ই বাংলাদেশি গ্র্যান্ডমাস্টাররা সেরা পনেরোতেও স্থান করে নিতে পারেননি। 

তুলনামূলকভাবে এ আসরে উদীয়মান দাবাড়ু ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে ভালো করেছেন। তিনি ৬ পয়েন্ট নিয়ে ১২তম হয়েছেন। একই পয়েন্ট নিয়ে ফিদে মাস্টার মোহাম্মদ জাবেদ হয়েছেন ১৪তম। আসরে ১১ জন খেলোয়াড় ৪ পয়েন্ট করে অর্জন করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //