জিয়াউর রহমানের বিশ্বকাপ স্বপ্ন পূরণ

অনেকটা নীরবেই অনুষ্ঠিত হয়ে থাকে দাবা খেলার বিশ্বকাপ। নিভৃতচারী খেলা বলে বড় কোনো সাফল্য না পেলে তেমন একটা আলোচনাও হয় না। এবার হলো, তবে বড় সাফল্যের কারণে নয়, বিশ্বকাপে সুযোগ পাওয়ার কারণে। আগেই দেশের কোটায় খেলার সুযোগ পেয়েছিলেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ। এবার পেলেন আরেক গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। 

আগামী ১০ জুলাই রাশিয়ার সোচিতে বিশ্বকাপ দাবা প্রতিযোগিতা শুরু হবে। ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান জোনাল দাবায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে খেলার এ কৃতিত্ব অর্জন করেছেন জিয়া। এবারের আসরে নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কার ৩৯ জন দাবাড়ু অংশগ্রহণ করেন। জিয়া ৯ খেলায় ৮ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। জিয়া ছাড়াও গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ এবং নারী বিভাগে শারমিন সুলতানা শিরিন বিশ্বকাপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। বিশ্ব আসরে ২০৬টি দেশ অংশগ্রহণ করবে।

২০০৭ সালে প্রথমবার বিশ্বকাপে খেলেছিলেন জিয়া। এরপর ২০১১, ১৩ ও ১৫ সালেও খেলেছেন। ছয় বছর পর আরেকটি বিশ্বকাপে খেলার আগে প্রস্তুতিটা তাই মনের মতো করতে চান দেশের দ্বিতীয় এই গ্র্যান্ডমাস্টার, ‘করোনার কারণে দাবায় অনেক টুর্নামেন্টই খেলতে পারিনি। এখনো করোনা প্রকোপ রয়েছে। তবে প্রস্তুতির জন্য হাতে খুব একটা সময় নেই আমার। বাসায় বসে নিজের ভুলগুলো নিয়ে কাজ করতে পেরেছি।

প্রিমিয়ার লিগের আগে রেটিং টুর্নামেন্ট ও বাংলাদেশ গেমসেও চ্যাম্পিয়ন হতে পেরেছি। বাসায় আমার ছেলে দাবাড়ু তাহসিন তাজওয়ার পুরোপুরি সহায়তা করেন। অনুশীলনটা ভালোই হয় আমার’। নানা কারণেই দাবায় আমরা অনেকটাই পিছিয়ে পড়েছি। যেখানে প্রতিনিয়ত খেলার মধ্যে থাকতে হবে সেখানে বাংলাদেশী দাবাড়ুদের অপেক্ষা করতে হয়। রেটিং বাড়ানোর মতো টুর্নামেন্টও খেলা হয় কম। মূলত ২৩০০ রেটিংয়ের আরও ৮/১০ জন দাবাড়ু আসলে খেলাটির উন্নয়ন হবে বলে মনে করেন জিয়াউর রহমান। দাবার উন্নতির জন্য বিদেশি কোচেরও যেমন প্রয়োজন রয়েছে তেমনি আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স টুর্নামেন্টেরও প্রয়োজন রয়েছে বলে খেলাটির সঙ্গে সংশ্লিষ্টরা মত দিয়েছেন।

বাংলাদেশ দাবা ফেডারেশন থেকে এখন নিয়মিতই দাবার বিভিন্ন অনলাইন টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। টুর্নামেন্টে বাংলাদেশের যে কারোরই চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা তাই শুরু থেকেই ছিল। ফেডারেশন থেকে সে কারণেই শিরোপা জেতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করা হয়েছিল। এর আগে ফিদে বিশ্বকাপ দাবায় কোয়ালিফায়িং এশিয়ান কন্টিনেন্টাল হাইব্রিড দাবা চ্যাম্পিয়নশিপের অষ্টম রাউন্ডে ফিলিপাইনের লরেঞ্জো কিমুয়েল অ্যারনকে হারিয়েছিলেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। নিয়াজ এই টুর্নামেন্ট দারুণ খেললেও শেষ রাউন্ডে হেরেছেন। সাবেক জুনিয়র বিশ্বকাপ চ্যাম্পিয়ন এবং এ ইভেন্টের টপ সিডেড খেলোয়াড় ইরানের গ্র্যান্ডমাস্টার মাকসোদলো পারহামের কাছে তার পরাজয়টি যদিও অপ্রত্যাশিত ছিল না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //