টোকিও অলিম্পিক

স্বর্ণ জয়ের শীর্ষে চীন

টেবিল টেনিসে প্রথম খেলোয়াড় হিসেবে চারটি সোনা জিতেছেন  লং মা

টেবিল টেনিসে প্রথম খেলোয়াড় হিসেবে চারটি সোনা জিতেছেন লং মা

পদক তালিকায় অবশেষে জাপানকে দাপটের সঙ্গে টপকেছে চীন। গতকাল পর্যন্ত দুই দলের সোনার পদক সমান ছিল। আজ ফেন্সিং প্রথম সোনা জিতে ইতিহাস করেছে জাপান। আর জুডোতেও একটি সোনা জিতেছে জাপান। ওদিকে চীনের সোনার পদক ছিল চারটি ইভেন্টে। এদিকে অ্যাথলেটিকস শুরু হচ্ছে এমন এক দিনে এসে সাফল্যে অনীহা দেখাল যুক্তরাষ্ট্র। প্রথম দিনের মতো আজও সোনা না জিতে দিন পার করেছে যুক্তরাষ্ট্র। আজ রাশিয়া জিতেছে দুটি সোনা। অস্ট্রেলিয়া, ব্রিটেন ও কোরিয়া আজ জিতেছে একটি করে সোনা।

আজ নতুন করে চারটি দেশ পদক জিতেছে। এতে টোকিও অলিম্পিকে ৭০টি দেশ পদক তালিকায় নাম লেখাল। তিনটি দেশ নতুন করে সোনা জিতেছে। অর্থাৎ ৪২ টি দেশ সোনা জিতল এ পর্যন্ত।

সোনা জেতেনি কিন্তু অন্তত রুপা পেয়েছে এমন দেশের সংখ্যা ২৫টি। ব্রোঞ্জ জিতে পদক তালিকায় নাম লেখানো দেশের সংখ্যা আজ পর্যন্ত ১৩টি।

আজ ইতিহাসে নাম লিখেছেন দুই অ্যাথলেট। অলিম্পিক ইতিহাসে প্রথম আর্চার হিসেবে একটি গেমস থেকে তিনটি সোনার পদক জিতেছেন দক্ষিণ কোরিয়ার আন সান। ছেলেদের টেবিল টেনিসে প্রথম খেলোয়াড় হিসেবে লং মা চারটি সোনা জিতেছেন। ছেলেদের ইভেন্টে আজ শীর্ষ তারকা ঝেনডং ফেনকে হারিয়ে দিয়েছেন রিও অলিম্পিকের এককের সোনা জয়ী লং মা। ২০১২ ও ২০১৬ অলিম্পিকে দ্বৈত সোনাও জিতেছিলেন লং।

দিনের সবচেয়ে বড় খবর অবশ্য নোভাক জোকোভিচের হার। গোল্ডেন স্লাম জেতার স্বপ্ন নিয়ে অলিম্পিকে যাওয়া জোকোভিচকে আজ এককের সেমিফাইনালে হারিয়ে দিয়েছেন আলেক্সান্ডার জভেরেভ। এককের পর মিশ্র দ্বৈতের সেমিফাইনালেও হেরে গেছেন জোকোভিচ। 

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের প্রথম সোনা জিতেছেন সেলেমন বারেগা। ইথিওপিয়ার এই দৌড়বিদ ১০ হাজার মিটারে ফেবারিট বিশ্ব চ্যাম্পিয়ন উগান্ডান জশুয়া চেপতেগেইকের চেয়ে ০.৪১ সেকেন্ড এগিয়ে ছিলেন বারেগা।   

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //