পর্দা নামলো টোকিও অলিম্পিকের

জাপান বিরোধীতা করেছিল অলিম্পিক গেমস আয়োজনের। কিন্তু হাজার হাজার কোটি টাকা খরচ করা হয়েছে যে গেমস আয়োজনের লক্ষ্যে তা থেকে পিছিয়ে আসার কোনো সুযোগ ছিলো না আয়োজকদের। অবশেষে নানা ঘটনা, নানা নাটকীয়তা শেষে শেষ হলো টোকিও অলিম্পিক গেমস।

২০২০ সালেই অনুষ্ঠিত হয়ে যাওয়ার কথা দ্য গ্রেটেস্ট শো অন আর্থের। কিন্তু করোনার কারণে পিছিয়ে দেয়া হয়েছিল এক বছর। এ বছরও করোনা সংক্রমণের হার ছিলো উধ্বগতির। তবুও টোকিও অলিম্পিক আয়োজন করা হলো।

২৩ জুলাই পর্দা উঠেছিল গেমসের। আজ ৮ আগস্ট শেষ হলো সকল কর্মযজ্ঞের। মশাল নির্বাপণের মধ্য দিয়ে সমাপ্তি ঘটলো দ্য গ্রেটেস্ট শো অন আর্থ অলিম্পিক গেমসের। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির (আইওসি) চেয়ারম্যান থমাস বাখ আনুষ্ঠানিকভাবে সমাপ্তির ঘোষণা দেন। তিনি বলে দিয়েছেন, ‘অলিম্পিকের ইতিহাসে এটাই ছিলো সবচেয়ে চ্যালেঞ্জিং আয়োজন।’

এরপরই অলিম্পিকের পতকা প্যারিসের মেয়র অ্যানে হিদালগের হাতে হস্তান্তর করেন থমাস বাখ। পাঁচটি সম্প্রীতির রিং সজ্জিত পতাকা ওড়ালেন তিনি টোকিও অলিম্পিকের সমাপনি মঞ্চে।

বিদায়ী ভাষণে আইওসি প্রেসিডেন্ট বাখ আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেছেন, ‘খেলাধুলার ঐক্যবদ্ধ শক্তি দিয়ে আপনারা আমাদেরকে অনু্প্রাণিত করেছেন। এই সময়ে আপনারা বিশ্বকে বড় উপহার দিয়েছেন। মহামারীর কারণে আপনাদেরকে (টোকিওর আয়োজক) যে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল, এ কারণে এটি আরো বেশি অসাধারণ। আপনাদেরকে ধন্যবাদ। আমি গেমসের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করছি।’এর আগে অনুষ্ঠানের শুরুতে বড় পর্দায় এবারের গেমসের নানান দিক তুলে ধরা হয়। 

এবার সোনার পদকের নিষ্পত্তি হওয়ার কথা ছিলো ৩৩৯টি। কিন্তু অলিম্পিকের ১১৩ বছরের ইতিহাসে যা আগে হয়নি এবার সেটিই হয়েছে। হাই জাম্পে কাতারের মুতাজ ইসা বারশিম ও ইতালির জিয়ানমার্কো তামবেরি সোনার পদক ভাগাভাগি করে নিয়েছেন। পদক ভাগাভাগি করায় পদকসংখ্যা বেড়েছে একটি।

বিশাল এই মহাযজ্ঞ শেষে যুক্তরাষ্ট্র পদক তালিকায় সবার ওপরে থেকে অলিম্পিক শেষে করেছে। রিও ডি জেনেরিইওর পর টোকিওতেও তাদের আধিপত্য বজায় থাকলো। ৩৯টি সোনা, ৪১টি রুপা ও ৩৩টি ব্রোঞ্জসহ ১১৩টি পদক তাদের। একটি সোনার পদক কম নিয়ে চীন আছে দ্বিতীয় স্থানে। রিওতে তৃতীয় স্থানে থাকা চীন এবার ৩৮টি সোনা ৩২টি রুপা ও ১৮টি ব্রোঞ্জসহ ৮৮টি পদক জিতেছে। আয়োজক জাপান রয়েছে তৃতীয় স্থানে। ২৭টি সোনা, ১৪টি রুপা, ১৭টি ব্রোঞ্জসহ ৫৮টি পদক উঠেছে তাদের ঝুলিতে। এছাড়া অংশগ্রহণকারী ৮৬টি দেশ পেয়েছে পদক। বাংলাদেশও আগের মতো এই গেমসে অংশ নিয়েছে। আর্চারিতে রোমান ছাড়া বাকী সবাই ওয়াইল্ড কার্ড নিয়ে তাতে অংশ নেয়। তবে কেউই বেশিদূর যেতে পারেননি।

উল্লেখ্য, ২০২৪ সালে পরবর্তী অলিম্পিকের আয়োজক হচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //