ব্যালন ডি’অর দৌড়ে কারা?

অপেক্ষা আর দিন পঞ্চাশের। আগামী ২৯ নভেম্বর প্যারিসে বছরের সেরা ফুটবলারের নাম ঘোষণা করবে ব্যালন ডি’অরের আয়োজক ফ্রান্স ফুটবল সাময়িকী। তার আগে গতকাল ঘোষণা করা হয়েছে ব্যালন ডি’অর পুরস্কারের জন্য প্রাথমিকভাবে মনোনীত ৩০ ফুটবলারের নাম। সেই তালিকায় চ্যাম্পিয়নস লিগ জয়ী চেলসি ও ইউরো জয়ী ইতালি দলের খেলোয়াড়দের আধিক্য।

তালিকায় নাম আছে চ্যাম্পিয়নস লিগ জেতা জর্জিনিও, আজপিলিকেতা, কান্তে আর ম্যাসন মাউন্টও। আছেন কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনা দলের ফরোয়ার্ড লাওতারো মার্তিনেজ। 

আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা-খরা কেটেছে এবারের কোপা আমেরিকা জিতে। তাদের সেই শিরোপা জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিল টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সবচেয়ে বেশি গোল করা মেসির। তাই তালিকা যেভাবেই করা হোক, লিওনেল মেসির থাকাটা নিশ্চিত। এবারের ব্যালন ডি’অর জয়ে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ ও ইতালির হয়ে ইউরো জয়ী জর্জিনিও।

৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন ইতালি দলের চার খেলোয়াড়- বারেল্লা, বোনুচ্চি, কিয়েল্লিনি ও গোলকিপার দোন্নারুম্মা। এ ছাড়া ব্যালন ডি’অরের লড়াইয়ে আছেন এই গ্রীষ্মেই ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো আর ব্রাজিলের তারকা নেইমার। গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাজয়ী ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা, রুবেন দিয়াস, ফিল ফোডেন ও রাহিম স্টার্লিং আছেন তালিকায়।

এ ছাড়াও সংক্ষিপ্ত তালিকায় আছেন করিম বেনজেমা, ব্রুনো ফার্নান্দেজ, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, মোহামেদ সালাহ, জেরার্দ মরেনো ও রোমেলু লুকাকুরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //