এশিয়ান আর্চারি চ্যাম্পিয়ানশিপের ফাইনালে দিয়া ও রুবেল

এশিয়ান আরচ্যারি চ্যাম্পিয়শিপের মিশ্র ইভেন্টে দুর্দান্ত ফলাফলের পথে দিয়া সিদ্দিকীরা। ভারতকে হারিয়ে রিকার্ভ মিশ্র ইভেন্টের ফাইনালে উঠেছে দিয়া ও হাকিম আহমেদ রুবেল জুটি। এশিয়ান আরচ্যারিতে এবারই প্রথম বাংলাদেশের কোনো জুটি ফাইনালে উঠার কৃতিত্ব দেখাল। 

মঙ্গলবার (১৬ নভেম্বর) বিকেলে আর্মি স্টেডিয়ামে রিকার্ভ মিশ্র ইভেন্টের সেমিফাইনালে ভারতের অঙ্কিতা ভক্ত ও কপিলকে ৫-৪ সেট পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠেন রুবেল ও দিয়া। রুবেল ও দিয়া দুই জনই বাংলাদেশের সেরা আরচ্যারদের মধ্যে অন্যতম। দিয়া সিদ্দিকী আরচ্যারিতে নতুন হলেও তিনি এই বছর দুর্দান্ত পারফর্ম করেছেন। প্যারিসে রোমান সানার সঙ্গে বিশ্বকাপ আরচ্যারিতে পদক জিতেছেন। সেই পারফর্ম্যান্সের ভিত্তিতে টোকিও অলিম্পিকসে ওয়াইল্ড কার্ড পেয়েছেন। টোকিও অলিম্পিকসেও নিজের সেরা স্কোরও করেছিলেন তিনি। 

এশিয়ান আরচ্যারিতে বাংলাদেশের কখনো পদক ছিল না। এবারও সেই দিকেই হাঁটছিল বাংলাদেশ। একক ইভেন্টে দেশ সেরা আরচ্যার রোমান ব্যর্থ হয়েছেন। আশা ছিল মিশ্র ইভেন্টে। সেই ইভেন্টে আলো নিয়ে আসলেন দিয়া ও রুবেল। 

এর আগে বাংলাদেশ রিকার্ভ দলগত ইভেন্টের ফাইনালের দোড়গোড়ায় পৌঁছেছিল। ভারতের সঙ্গে দুর্দান্ত লড়ে স্কোরে সমান হয়। শেষের তির কাছাকাছি থাকায় ভারত ফাইনাল খেলবে এই ইভেন্টে। তীর ২২তম এশিয়ান আরচ্যারী চ্যাম্পিয়নশিপের চতুর্থ দিনে আজ সকালে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে এলিমিনেশন রাউন্ডের ১/৮ খেলায় বাংলাদেশ দল বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ (রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও রাম কৃষ্ণ সাহা) ৬-০ সেটে উজবেকিস্তানকে পরাজিত করে সেমি-ফাইনালে উন্নীত হয়। সেমি-ফাইনালে বাংলাদেশ প্রথম পর্যায়ে ৪-৪ সেটে ভারতের সঙ্গে ড্র করে। পরবর্তীতে দলের প্রত্যেকে ১টি তির ছুড়ে বাংলাদেশের স্কোর হয় ২৭ এবং ভারতের স্কোর হয় ২৭। উভয়ের স্কোর ২৭ হওয়ায় ভারতের দলীয় খেলোয়াড়দের তির লক্ষ্যের বেশি কাছাকাছি হওয়ায় ভারতকে জয়ী ঘোষণা করা হয়। 

রিকার্ভ মহিলা দলগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ (দিয়া সিদ্দিকী, বিউটি রায় ও নাসরিন আক্তার) ৫-৩ সেটে উজবেকিস্তানকে পরাজিত করে সেমি-ফাইনালে উন্নীত হয়। সেমি-ফাইনালে বাংলাদেশ ৬-০ সেটে কোরিয়ার নিকট পরাজিত হয়।

কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ (শ্যামলী রায়, সুমা বিশ্বাস ও বন্যা আক্তার) ২২৬-২২৭ স্কোরে ইরানের নিকট পরাজিত হয়।

কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টে এলিমিনেশন রাউন্ডে ১/৮ খেলায় বাংলাদেশ বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ ২২৯-২২৮ স্কোরে ইরানকে পরাজিত করে সেমি-ফাইনালে উন্নীত হয়। সেমি-ফাইনালে বাংলাদেশ ০-৬ সেটে কোরিয়ার নিকট পরাজিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //