আর্চারিতে স্বর্ণালি সাফল্য

এক দিনে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অনেক ভালো খবর পেয়েছে গত ১৯ মার্চ। মধ্যরাতে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে ম্যাচে ৩৮ রানে জয় দিয়ে ক্রিকেটপ্রেমী মানুষের ঘুম ভাঙে। এরপর এএইচএফ কাপ হকিতে কাজাখস্তানকে ৮-১ গোলের বড় ব্যবধানে পরাজিত করে এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে জাতীয় হকি দল। জাতীয় খেলা কাবাডি বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডকে ৪৬-১৫ পয়েন্টে পরাজিত করে শুভ সূচনা করে। আর সর্বশেষ এশিয়া কাপ র‌্যাংকিং আর্চারি টুর্নামেন্টে তিনটি স্বর্ণ ও একটি রৌপ্য পদক জয় করে।

যদিও এতগুলো ভাল খবরের মধ্যে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে ভারতের কাছে ১-০ গোলে হেরে গেছে বাংলাদেশ নারী দল। এতগুলো সাফল্যের মধ্যে নিশ্চিতভাবে আর্চারির অর্জনটাকে ওপরের দিকেই রাখতে হবে। একদিনে তিনটি স্বর্ণ জয় করার পর স্বর্ণালি সাফল্যে উদ্ভাসিত খেলাটি, এমন কথা বললে কোনো অংশে ভুল বলা হবে না। তীর-ধনুক হাতে সোনালি হাসি হাসেন দিয়া সিদ্দিকী, নাসরিন আক্তার এবং ফামিদা সুলতানা নিশা। এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংকিং টুর্নামেন্টে রিকার্ভ মহিলা দলগত ইভেন্টে ভারতকে হারিয়ে স্বর্ণপদক জয় করেন এই ত্রয়ী। এর ঠিক ঘণ্টাখানেক পরই একই মঞ্চে একই দেশের দুই প্রতিপক্ষকে পরাজিত করে রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে সোনালি হাসি হাসেন রোমান সানা ও নাসরিন আক্তার।

এরপরই টুর্নামেন্টে বাংলাদেশের ঝুলিতে আরও একটি স্বর্ণপদক যোগ করেন আলোচিত আর আলোকিত নাসরিন। রিকার্ভ মহিলা এককে নিজ দেশের দিয়া সিদ্দিকীকে হারিয়ে শেষ হাসি হাসেন দারুণ একটা টুর্নামেন্ট খেলা এই আর্চার। থাইল্যান্ডের ফুকেটে আর্চারদের সাফল্য মনে করিয়ে দিয়েছে ২০১৯ সালের ডিসেম্বরে নেপালের পোখরায় এসএ গেমসে পাওয়া সাফল্য। এই আসরে রিকার্ভ নারী দলগত ইভেন্টে বাংলাদেশের স্বর্ণ জয়ের পরই নিশ্চিত হয়েছিল এশিয়ান আর্চারিতে তিন স্বর্ণ জয়ের সম্ভাবনার কথা।

নারী ব্যক্তিগত ইভেন্টে অল বাংলাদেশ ফাইনাল হওয়ায় অন্ততপক্ষে একটি স্বর্ণ জয়ের নিশ্চয়তা পাওয়া গিয়েছিল। অপেক্ষাটা ছিল শুধু নাসরিন আক্তার না দিয়া সিদ্দিকী, কার হাত ধরে আসে স্বর্ণ পদক। অল বাংলাদেশ ফাইনালে নাসরিন ৬-২ সেটে দিয়াকে পরাজিত স্বার্ণালি সাফল্যে দেশকে ভাসিয়েছেন। মহাদেশীয় কোনো প্রতিযোগিতায় অল বাংলাদেশ ফাইনাল হওয়ার ঘটনা এটাই প্রথম ঘটল। এই ফাইনালের ফলাফলটি বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের জন্য একটু অন্য রকমই বলতে হবে। 

দিয়া সিদ্দিকী গত এক বছর ধরে বাংলাদেশের নারী আর্চারির নির্ভরতার প্রতীক হয়ে উঠছিলেন। সেই দিয়াকে হারিয়ে নাসরিন এখন নতুন ভরসার নাম হয়ে উঠলেন। এশিয়ান আর্চারিতে নাসরিন একাই তিনটি স্বর্ণের ভাগিদার হলেন। ব্যক্তিগত ইভেন্ট ছাড়াও, নারী দলগত ও রোমান সানার সঙ্গে মিশ্র দলগত ইভেন্টেও স্বর্ণপদক জিতেছেন। বাংলাদেশের আর্চারির আরেক নতুন তারকা জন্ম হলো এই এশিয়ার সেরা টুর্নামেন্টের মাধ্যমে। দিয়া সিদ্দিকী ফাইনালে নাসরিন আক্তারের বিপক্ষে খুব বেশি প্রতিরোধই গড়ে তুলতে পারেননি। ৬-২ সেটে বেশ সহজেই দিয়াকে পরাজিত করে স্বর্ণ জয় করেন নাসরিন। দিয়া ব্যক্তিগত ইভেন্টে রৌপ্য জিতলেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন নারী দলগত ইভেন্টে স্বর্ণ জয়ের পেছনে। প্রায় তিন বছর আগে নেপালে অনুষ্ঠিত এসএ গেমসের আর্চারি ইভেন্টে ১০টি স্বর্ণপদক জেতার অনেক দিন পর বাংলাদেশের তীরন্দাজরা আবারও নজরকাড়া সাফল্য লাভ করেছেন। এশিয়া সেরা পুরো আসরে তারা জিতেছেন তিনটি স্বর্ণ এবং একটি রৌপ্যপদক। 

দারুণ সাফল্য পাওয়ার দিনটি শনিবার হলেও এ দিন তাদের জন্য ছিল অনেকটাই ‘বৃহস্পতি তুঙ্গে’র মতো। ২০১৯ এসএ গেমসে বাংলাদেশ আর্চারি ডিসিপ্লিনের সব স্বর্ণ জিতলেও একটা আক্ষেপ ছিল। কারণ সেই আসরে নিষিদ্ধ থাকায় খেলতে পারেনি ভারত। আর সে কারণে যারা শক্তির নিরিখে অনেক এগিয়ে বাংলাদেশের চেয়ে, সেই লড়াইটা দেখা হয়নি। এবার সেই ভারতকেই হারিয়ে স্বর্ণ জেতায় কিছুটা পুরনো হয়ে যাওয়া আক্ষেপ কিছুটা হলেও দূর হয়েছে বাংলাদেশের! রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টের শিরোপা নির্ধারণী ফাইনালে ভারতকে হারায় বাংলাদেশ। রোমান সানা-নাসরিন আক্তার জুটি ৫-৩ সেটে ভারতীয় জুটিকে পরাজিত করেন। দেশসেরা তীরন্দাজ রোমান তার ব্যক্তিগত রিকার্ভ ও পুরুষ রিকার্ভে ফাইনালে উঠতে না পারাটা ছিল ব্যর্থতা। তবে সেটি তিনি পুষিয়ে দিয়েছেন মিশ্র বিভাগে স্বর্ণপদক জয়ের মাধ্যমে।

এছাড়া মিশ্র দলগত ইভেন্টের পর এশিয়া কাপ আর্চারিতে বাংলাদেশ স্বর্ণ জেতে নারী রিকার্ভ দলগত ইভেন্টেও। এই ইভেন্টেও বাংলাদেশ ফাইনালে ভারতকে হারায়। অন্য ফাইনালের চেয়ে এই ফাইনালটি ছিল অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। প্রথমে ৪-৪ সেটে সমতা ছিল। পরবর্তীতে টাইব্রেকে খেলা গড়ালে সেখানে ভারতের তিন আর্চার ২৭ স্কোর করেন। বাংলাদেশের নাসরিন আক্তার, নিশা ফাহমিদা সুলতানা ও দিয়া সিদ্দিকী ২৮ স্কোর করে কোনোরকমে উতরে যান। 

আর তাতেই বাংলাদেশের স্বর্ণপদক জয় করা নিশ্চিত হয়ে যায়। রিকার্ভ নারী দলগত ইভেন্টে বাংলাদেশের স্বর্ণজয়ের পরই নিশ্চিত হয়েছিল এশিয়ান আর্চারিতে তিনটি স্বর্ণ পদক জিততে যাচ্ছে বাংলাদেশ। এ ছাড়া রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশের রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও সাগর ইসলাম ২-৬ সেটে ব্রোঞ্জ মেডেল ম্যাচে মালয়েশিয়ার কাছে হেরে চতুর্থ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। এবার এশিয়ান আর্চারির র‌্যাংকিং টুর্নামেন্টের স্টেজ-১ এ পাওয়া সাফল্য খেলাটির উন্নতির পক্ষেই কথা বলছে। তাইতো বড় সাফল্যের দিকেই হাঁটা শুরু করা বাংলাদেশ রয়েছে চমক দেখানোর অপেক্ষায়।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //