জাতীয় ক্রীড়া পুরস্কার পাচ্ছেন যারা

২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত আট বছর ক্রীড়াঙ্গনে বিশেষ অবদান রাখার জন্য ৮৫ জন ক্রীড়া ব্যক্তিত্বকে জাতীয় ক্রীড়া পুরস্কার দেবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

আগামীকাল বুধবার (১১ মে) রাজধানীর ওসমানী মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে সেসব ক্রীড়া ব্যক্তিত্বরা পুরস্কৃত হবেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগদান করবেন। পুরস্কার প্রাপ্ত প্রত্যেক ক্রীড়া ব্যক্তিত্বকে একটি আঠারো ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, এক লাখ টাকার একটি চেক এবং একটি সম্মাননাপত্র প্রদান করা হবে।

জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান অনুষ্ঠানের আগে কখনো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন হয়নি। এবারই প্রথম সম্মেলন করে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন। নানা যাচাই-বাছাই প্রক্রিয়া শেষে আট বছরের জন্য ৮৫ জন ক্রীড়া ব্যক্তি নির্বাচিত হয়েছেন। 

২০১৩-২০২০ সালের জন্য সর্বমোট  ৩৪০ জন ক্রীড়াবিদ/ক্রীড়া সংগঠকের আবেদন পায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। প্রাপ্ত আবেদন ও সংশ্লিষ্ট তথ্যাদি যাছাই/বাছাইয়ের নিমিত্ত এ সংক্রান্ত নীতিমালার আলোকে মন্ত্রণালয় থেকে তিনটি কমিটি গঠন করা হয়েছিল।

অতিরিক্ত সচিবের (ক্রীড়া) নেতৃত্বে গঠিত ওয়ার্কিং কমিটি প্রাপ্ত আবেদনসমূহ ও সংশ্লিষ্ট কাগজপত্র যাচাই-বাছাইপূর্বক একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করে। পরবর্তীতে সচিবের নেতৃত্বে গঠিত বাছাই উপ-কমিটি ওয়ার্কিং কমিটি থেকে প্রাপ্ত তালিকা যাচাই-বাছাই করে জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান সংক্রান্ত জাতীয় কমিটির নিকট সুপারিশকারে উপস্থাপন করে। জাতীয় বাছাই কমিটি কর্তৃক চূড়ান্তভাবে ২০১৩ সালের জন্য ১১ জন, ২০১৪ সালের জন্য ১০ জন, ২০১৫ সালের জন্য ১১ জন, ২০১৬ সালের জন্য ১৩ জন, ২০১৭ সালের জন্য ১১ জন, ২০১৮ সালের জন্য ১0 জন,  ২০১৯ সালের জন্য ১১ জন এবং ২০২০ সালের জন্য ৮ জনসহ সর্বমোট ৮৫ জন ক্রীড়া ব্যক্তিত্বকে জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদানের সুপারিশ করা হয়।

গত আট বছরের জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য মনোনীত যারা:

২০২০ সালের জন্য নির্বাচিতরা হলেন- বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল (মরণোত্তর) (খেলোয়াড় ও সংগঠক), বীর মুক্তিযোদ্ধা আফজালুর রহমান সিনহা (মরণোত্তর) (সংগঠক), নাজমুল আবেদীন (ফাহিম) (সংগঠক, কোচ), মো. মহসীন (খেলোয়াড়), মো. মাহাবুবুল এহছান রানা (খেলোয়াড়), গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব (দাবা), বেগম মোছা. নিলুফা ইয়াসমিন (অ্যাথলেটিক্স) ও আব্দুল কাদের স্বরণ (খেলোয়াড়)।

২০১৯ সালের জন্য নির্বাচিতরা হলেন- তানভীর মাজহার তান্না (সংগঠক), কাজী নাবিল আহমেদ (সংগঠক), ইন্তেখাবুল হামিদ (সংগঠক) অরুণ চন্দ্র চাকমা (সংগঠক), লে. জে. মইনুল ইসলাম (অব.) (সংগঠক), টুটুল কুমার নাগ (হকি), দিপু রায় চৌধুরী (ক্রিকেট), মাহফুজা রহমান (তানিয়া) (সাঁতার), ফারহানা সুলতানা (সাইক্লিং), মাহবুবুর রব (ব্যাডমিন্টন) ও সাদিয়া আক্তার ঊর্মি (টেবিল টেনিস)।

২০১৮ সালের জন্য নির্বাচিতরা হলেন- শওকত আলী খান জাহাঙ্গীর (সংগঠক), মো. রফিক উল্যা আখতার (সংগঠক), মাহমুদুল ইসলাম রানা (সংগঠক), মো. মোয়াজ্জেম হোসেন (সংগঠক), তৈয়েব হাসান সামছুজ্জামান (সংগঠক), কাজী আনোয়ার হোসেন (ফুটবল), জ্যোৎস্না আফরোজ (অ্যাথলেটিকস), মির রবীউজ্জামান (জিমন্যাস্টিকস), মো. আলমগীর আলম (হকি) ও নিবেদিতা দাস (সাঁতার)।

 ২০১৭ সালের জন্য নির্বাচিতরা হলেন- আওলাদ হোসেন (সংগঠক), শেখ বশির আহমেদ (মামুন) (সংগঠক), আসাদুজ্জামান কোহিনুর (সংগঠক), হাজী মো. খোরশেদ আলম (সংগঠক), এটিএম শামসুল আলম (সংগঠক), আবু ইউসুফ (ফুটবল), মো. মাহাবুব হারুন (হকি), রহিমা খানম যুথী (অ্যাথলেটিকস), মো. সেলিম মিয়া (সাঁতার), শাহরিয়া সুলতানা (ভারোত্তলন) ও ওয়াসিফ আলী (বাস্কেটবল)।

২০১৬ সালের জন্য নির্বাচিতরা হলেন- মোহাম্মদ জালাল ইউনুস (সংগঠক), মো. তোফাজ্জল হোসেন (সংগঠক), আব্দুর রাজ্জাক (মরণোত্তর) (সংগঠক), তাবিউর রহমান পালোয়ান (সংগঠক), লে. ক. এ কে সরকার (অব.) (সংগঠক), সুলতানা পারভীন লাভলী (অ্যাথলেটিকস), আরিফ খান জয় (ফুটবল), খন্দকার রকিবুল ইসলাম (ফুটবল), কাজী হাবিবুল বাশার সুমন (ক্রিকেট), মোহাম্মদ মনিরুজ্জামান (সাঁতার), কাজল দত্ত (ভারোত্তলন), শামীম-আল-মামুন (ভলিবল) ও জেড. আলম (মরণোত্তর) (রেফারি)।

২০১৫ সালের জন্য নির্বাচিতরা হলেন- খাজা রহমতউল্লাহ (মরণোত্তর) (সংগঠক), মো. আহমেদুর রহমান (সংগঠক), ড. শেখ আবদুস সালাম (সংগঠক), মাহতাবুর রহমান বুলবুল (সংগঠক), মোঃ জুয়েল রানা (ফুটবল), বরুন বিকাশ দেওয়ান (ফুটবল), বেগম ফারহাদ জেসমীন লিটি (অ্যাথলেটিকস), বেগম রেহানা জামান (সাঁতার) ও বেগম শিউলী আক্তার সাথী (ব্যাডমিন্টন)।

২০১৪ সালের জন্য নির্বাচিতরা হলেন- মো. ফজলুর রহমান বাবুল (সংগঠক), শামসুল বারী (সংগঠক), সৈয়দ শাহেদ রেজা (সংগঠক), মো. এনায়েত হোসেন সিরাজ (সংগঠক), ইমতিয়াজ সুলতান জনি (ফুটবল), মো. এহসান নাম্মি (হকি), মো. সামছুল ইসলাম (সাঁতার), সাঈদ-উর-রব (অ্যাথলেটিকস), মিউরেল গোমেজ (অ্যাথলেটিকস), বেগম কামরুন নেছা (অ্যাথলেটিকস) ও মো. জোবায়েদুর রহমান রানা (ব্যাডমিন্টন)। 

২০১৩ সালের জন্য নির্বাচিতরা হলেন- মুজাফ্ফর হোসেন পল্টু (সংগঠক), কাজী মাহতাব উদ্দিন (মরণোত্তর) (সংগঠক), মহিউদ্দিন আহমেদ (অব.) (সংগঠক), সামশুল হক চৌধুরী (সংগঠক), মো. ইলিয়াস হোসেন (ফুটবল), খালেদ মাহমুদ সুজন (ক্রিকেট), মো. শাহ্জাহান মিজি (সাঁতার), রোকেয়া বেগম খুকি (অ্যাথলেটিকস), বেগম জ্যোৎস্না আক্তার (অ্যাথলেটিকস), মুনিরা মোর্শেদ খান (টেবিল টেনিস) ও ভোলা লাল চৌহান (স্কোয়াশ)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //