নারী সাইক্লিস্টকে রাত কাটাতে বাধ্য করলেন কোচ

ভারতের এক নারী সাইক্লিস্ট রাজেন্দ্রকুমার শর্মা নামে এক কোচের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন। অভিযুক্ত এই কোচ আরকে শর্মা নামেও পরিচিত।

ওই নারী সাইক্লিস্ট অভিযোগ করে বলেন, ‘কোচ তার সাথে আমাকে যৌন সম্পর্ক স্থাপনের প্রস্তাব দিয়েছেন।’ 

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, এশিয়ান ট্র্যাক সাইক্লিংয়ে অংশ নিতে গত মাসে আরকে শর্মার সাথে স্লোভেনিয়ায় যান ওই নারী সাইক্লিস্ট। রওনা হওয়ার তিন দিন আগে আরকে শিষ্যকে ফোন করে একই ঘরে রাত কাটানোর প্রস্তাব দেন। 

কুপ্রস্তাব পেয়ে ঘাবড়ে যান ওই সাইক্লিস্ট। তিনি ঠিক করেন, স্লোভেনিয়ায় গিয়ে কোচকে আলাদা ঘরে থাকার কথা বলবেন। কিন্তু সেখানে যাওয়ার পর কোচ তার কথা শুনে রেগে যান ও দুর্ব্যবহার করেন। বাধ্য হয়ে কোচের সাথে এক রাত কাটান নারী সাইক্লিস্ট। 

বিষয়টি একজন কর্মকর্তার নজরে আসা মাত্র সাইক্লিস্টের জন্য আলাদা ঘরের ব্যবস্থা করেন। তা দেখে কোচ ক্ষুব্ধ হয়ে সাইক্লিস্টের ক্যারিয়ার শেষ করে দেওয়ার হুমকি দেন। 

এখানেই শেষ নয়। কদিন পর অনুশীলন শেষে সাইক্লিস্টকে শরীর মালিশ করার জন্য তার ঘরে আসতে বলেন আরকে। কিন্তু সাইক্লিস্ট তার ডাকে সাড়া দেননি। এই ক্ষোভে শিষ্যকে স্লোভেনিয়ায় রেখেই জার্মানিতে বিশেষ ক্যাম্পে যান কোচ। জার্মানি থেকে আবার স্লোভেনিয়ায় গিয়ে আরকে জোর করে সাইক্লিস্টের ঘরে ঢোকেন। 

এ নিয়ে সাইক্লিস্ট বলেন, ‘কোচ তার সাথে আমাকে যৌন সম্পর্ক স্থাপন করতে বলেন ও স্ত্রীর মতো আচরণ করার নির্দেশ দেন। তা শুনে আমি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ি। মনোবিদের কাছেও যাই।’ 

এ ঘটনার পর টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের (টপস) প্রধান নির্বাহী পুষ্পেন্দ্র গর্গকে সব খুলে বলেন নারী সাইক্লিস্ট। গর্গ শোনা মাত্রই সাইক্লিস্ট ও কোচ আরকেসহ গোটা ভারতীয় দলকে দেশে ফেরার নির্দেশ দেন। অভিযোগকারী সাইক্লিস্টই একমাত্র নারী হিসেবে স্লোভেনিয়ায় গিয়েছিলেন। 

ভারতের ক্রীড়া কর্তৃপক্ষ (সাই) এরই মধ্যে বিষয়টি খতিয়ে দেখতে শুরু করেছে। দেশে ফেরার পর দুইজনকে ডেকে জিজ্ঞাসাবাদ করবে সংস্থাটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //