অতিরিক্ত সময়ে ক্রোয়েশিয়া-জাপান ম্যাচ

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচ হিসেবে অতিরিক্ত সময়ে গড়াল ক্রোয়েশিয়া-জাপান ম্যাচ।

আল জানুব স্টেডিয়ামে সোমবার (৫ ডিসেম্বর) শেষ ষোলোর ম্যাচে প্রথমার্ধে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪৩ মিনিটের মাথায় মায়েদার গোলে এগিয়ে যায় জাপান। দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে খেলায় সমতা ফেরালেন ইভান পেরিসিচ। দেজান লভ্রেনের ক্রস থেকে জোরাল  হেডে গোলটি করেন তিনি। এরপর আক্রমণ-প্রতি-আক্রমণে ম্যাচটি জমে উঠলেও গোলের দেখা পায়নি আর কোনো দল।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথমার্ধে বল দখলে এগিয়ে থাকলেও গোল করার মতো খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি লুকা মদ্রিচের দল। মাঝমাঠ থেকে খেলা গুছিয়ে ওপরে ওঠার চেষ্টা চালিয়েছে মদ্রিচ-কোভাচিচরা। অন্যদিকে সুযোগ বুঝে কাউন্টার অ্যাটাকে উঠে ভীতির সঞ্চার করেছে জাপানিরা। তবে দুদলই প্রতিপক্ষের রক্ষণের সামনে গিয়ে হারিয়েছে বল।

প্রথমার্ধে দুদলই প্রতিপক্ষের গোলে মাত্র ৩টি করে শট নিতে সমর্থ হয়েছে, যার মধ্যে একটি করে শট ছিল লক্ষ্যে।

প্রথমার্ধের খেলা যখন গোলশূন্য সমতায় শেষ হওয়ার পথে তখনই চমক দেখান ডেইজেন মায়েদা। ৪৩ মিনিটে কর্নার পায় জাপান। ছোট করে কর্নার নেয়ার পর রুতু দোয়ান ডিবক্সে ক্রস করেন। মায়া ইয়োশিদা প্রথমে হেড নেন। বল পেয়ে আলতো ছোঁয়ায় জালে পাঠান মায়েদা।

ইয়োশিদা ৩৪ বছর ১০৩ দিন বয়সে গোলটি অ্যাসিস্ট করে জাপানের পক্ষে সবচেয়ে বেশি বয়সে অ্যাসিস্ট করার রেকর্ড গড়েন।

দ্বিতীয়ার্ধে নিজেদের খুঁজে পায় ক্রোয়াটরা। দারুণ গতিতে আক্রমণে উঠে আসতে থাকেন পেরিসিচ-বুডিমিররা। তারই ধারাবাহিকতায় পেরিসিচ গোল করে সমতায় ফেরান দলকে। দেজান লভ্রেনের ক্রসে জোরাল হেডে গোল করে রেকর্ডবুকে জায়গা করে নেন টটেনহ্যামে খেলা পেরিসিচ। প্রথম ক্রোয়াট হিসেবে বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে পাঁচটি আসরে গোল পেলেন তিনি।

দ্বিতীয়ার্ধে দুদলই আক্রমণে মনোযোগ দেয়। ফলে প্রতিপক্ষ বারবার আঘাত চালায় রক্ষণে। তবে দুই গোলরক্ষকই দলকে বাঁচিয়েছেন বারবার। জাপানের বিপক্ষে শারীরিকভাবে এগিয়ে থাকা ক্রোয়াটরা ফিজিক্যাল অ্যাডভান্টেজ কাজে লাগানোর চেষ্টা করলেও খুব একটা সুবিধা করে উঠতে পারেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //