বিশ্বকাপের আড়ালে পড়া দেশের খেলাগুলো

হকি
বাংলাদেশ হকি দলের জন্য সুখবর ছিল। বিশ্ব র‌্যাংকিংয়ে চার ধাপ এগিয়ে এখন ২৭তম স্থানে লাল-সবুজের দল। গত মার্চে ওমানকে হারিয়ে এএইচএফ কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ সাত ধাপ এগিয়ে ৩১তম স্থানে ছিল। পাশাপাশি এশিয়ান গেমস হকি বাছাইয়ে গ্রুপসেরা হয় বাংলাদেশ। থাইল্যান্ডের ব্যাংককে টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে পুল ‘বি’র গ্রুপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। 

এছাড়া ২০১৭ সালের পর পাঁচ বছর বিরতি দিয়ে ফের টার্ফে গড়ায় জাতীয় যুব হকি। শিক্ষা বোর্ড, বিকেএসপি, বিভাগ ও জেলা ক্রীড়া সংস্থা মিলিয়ে ৫৭টি দলে এবার মোট ৯১২ জন খেলোয়াড় অংশ নেন। ঢাকা ভেন্যু দিয়ে ২৮ সেপ্টেম্বর শুরু হয় যুব হকির ২৭তম আসর। অন্য আট ভেন্যু হলো- ময়মনসিংহ, ফরিদপুর, নড়াইল, খুলনা, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর ও জয়পুরহাট। একই সঙ্গে প্রথমবারের মতো হকির ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ চালু করে বাংলাদেশ হকি ফেডারেশন।

আর নতুন এ যাত্রার মাধ্যমেই দেশের হকি প্রবেশ করে নতুন যুগে। অক্টোবরের তৃতীয় সপ্তাহে এ লিগ মাঠে গড়ায়। মোট অনুষ্ঠিত হয় ৩৪টি ম্যাচ। ছয়টি বিভাগীয় দল অংশ নেয় এতে। লিগে প্রতি দলে চারজন করে বিদেশি খেলোয়াড় নেওয়া হয়। এ লিগের মাধ্যমে দেশের এক সময়ের জনপ্রিয় খেলাটি আবারও তার হারানো গৌরব ফিরে পাবে বলে আশা করা হচ্ছে। 

অ্যাথলেটিক্স
প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতির দায়িত্ব পেয়েছেন। রাষ্ট্রপতির আদেশে ৯ নভেম্বর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে এ দায়িত্ব দেওয়া হয়। 

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সহকারী পরিচালক (ক্রীড়া) রায়হান উদ্দিন ফকির বাংলাদেশ-ভারত মাস্টার্স অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় ১০০ মিটার হার্ডলসে স্বর্ণপদক পান। পল্টন মাঠে বাংলাদেশ ও ভারতের কলকাতার দেড় শতাধিক সাবেক অ্যাথলেটের অংশগ্রহণে শুরু হয় চ্যাম্পিয়নশিপ। ৩ ডিসেম্বর প্রতিযোগিতা শুরু হয়। বঙ্গবন্ধু জাতীয় অ্যাথলেটিক্সে ১০০ মিটারে সেরা হয়েছেন ইমরানুর রহমান। আর দ্রুততম মানবীর খেতাব ধরে রেখেছেন শিরিন আক্তার। 

রাগবি 
জাতীয় রাগবি দল গত ১৯ নভেম্বর ভারত সফর করে। এশিয়া রাগবির আমন্ত্রণে এশিয়া রাগবি ডিভিশন-৩ সাউথ এ ১৫ সাইড পুরুষ রাগবি প্রতিযোগিতায় অংশ নেয় বাংলাদেশ রাগবি দল। প্রতিযোগিতার অপর দুই দল ছিল স্বাগতিক ভারত ও নেপাল। 

দাবা 
বিশ্ব দাবা অলিম্পিয়াডের জন্য ইরানের কোচ পুয়া ইদানিকে নিয়োগ দেয় বাংলাদেশ দাবা ফেডারেশন। ২৮ জুলাই ভারতের চেন্নাইয়ে অনুষ্ঠিত হয় দাবার সবচেয়ে বড় টুর্নামেন্ট বিশ্ব অলিম্পিয়াড। এ টুর্নামেন্টের জন্য লাল-সবুজদের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় এই গ্র্যান্ডমাস্টার কোচকে। 

আর্চারি
১৩তম ন্যাশনাল আর্চারি চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ পুলিশ আর্চারি ক্লাব। বিকেএসপি, বাংলাদেশ আনসার, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, তীরন্দাজ সংসদ ও বাংলাদেশ সেনাবাহিনী বি টিমসহ ৪০টি ক্লাব এই প্রতিযোগিতায় অংশ নেয়। 

এদিকে আন্তর্জাতিক ও ঘরোয়া প্রতিযোগিতা থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন দেশের তারকা আর্চার রোমান সানা। শৃঙ্খলা ভঙ্গের দায়ে এই শাস্তি পেলেন ২৭ বছর বয়সী এ অ্যাথলেট। সম্প্রতি এক সতীর্থকে মারধর করার অভিযোগ ওঠে রোমানের বিরুদ্ধে। ঘটনাটি ফেডারেশনের নজরে এলে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয় তারা। নিজের ভুল স্বীকার করে রোমান বলেন, ‘আমি খুবই জঘন্য একটি কাজ করেছি। কারণ দর্শানোর নোটিশে আমি আমার ভুল স্বীকার করেছি।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //