ইমরানুরের সাফল্যে অ্যাথলেটিক্সে স্বপ্ন

বাংলাদেশের ইতিহাসে অ্যাথলেটিক্সে কখনো বড় সাফল্য আসেনি। বিশ্ব কিংবা এশিয়া লেভেল তো দূরের কথা, সাউথ এশিয়ান গেমসেও (সাফ গেমস) বাংলাদেশ এই অঞ্চলের ভারত, পাকিস্তান, নেপাল বা মালদ্বীপেরও পেছনে পড়ে থাকে। হঠাৎ করে এবার ইমরানুর রহমান তাক লাগিয়ে দিলেন এশিয়ার দ্রুততম মানবের খেতাব জিতে।

এশিয়ান ইনডোর গেমসে ৬০ মিটার স্প্রিন্টের স্বর্ণপদক লাভ করেছেন তিনি। তার অসামান্য রেকর্ডে বাংলাদেশ এখন অ্যাথলেটিক্সে বড় বড় স্বপ্ন দেখছে। এশিয়ান গেমস কিংবা বিশ্ব অলিম্পিকে পদক লাভের সম্ভাবনা দেখছে ক্রীড়ামোদীরা।

ইমরানুর বর্তমানে ৬০ মিটার স্প্রিন্টের বিশ্ব র‌্যাংকিংয়ে ১০ জনের সঙ্গে যৌথভাবে রয়েছেন ২৪তম স্থানে। এই র‌্যাংকিং নির্ধারিত হয় একজন স্প্রিন্টারের সেরা ও সর্বশেষ টাইমিংয়ের উপর। তার আগে এশিয়ার কোনো খেলোয়াড় নেই। তবে ইমরানুরের সঙ্গে ২৪তম স্থানে রয়েছেন জাপানের শুহেই তাদা ও চীনের ব্রিংতিয়াং সু।

এই তিনজনের ৬০ মিটারে সেরা টাইমিং হচ্ছে ৬ দশমিক ৫৯ সেকেন্ড। অর্থাৎ কাজাখস্তানে অনুষ্ঠিত এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্সে ৬০ মিটার স্প্রিন্টে বাংলাদেশের গৌরব ইমরানুর ঐ সময় নিয়ে দূরত্ব অতিক্রম করেন এবং স্বর্ণপদক লাভ করেন। প্রথম দুইশতম স্থানের মধ্যে  ইমরানুর রয়েছেন সেরা অবস্থানে।

এর মধ্যে দক্ষিণ এশিয়ার ভারতসহ কোনো দেশেরই ক্রীড়াবিদের স্থান হয়নি। ফলে বোঝাই যাচ্ছে, ইমরানুর এখন কী দারুণ অবস্থানে রয়েছেন। বাংলাদেশের অ্যাথলেটরা যে বিশ্ব অঙ্গনে অবস্থান নিতে সক্ষম সেটা ইমরানুর প্রমাণ করে দিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //