শুধু কি খেলার জন্যই খেলা

বাংলাদেশে অনেক ধরনের খেলার আসর বসে, যেগুলো আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে দেশের জন্য কখনোই সুনাম বয়ে আনে না। কর্মকর্তারা এসব খেলার আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নিজেদের আখের গোছানোর কাজটি করে থাকেন। ক্রিকেট, ফুটবল, আর্চারি, শুটিং, দাবা, কাবাডি, গলফের কমবেশি ভবিষ্যৎ আছে। কিন্তু টেনিস, সাঁতার, হকি, অ্যাথলেটিক্স, হ্যান্ডবল, বক্সিং, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন, ভারোত্তোলন, বিচ ভলিবল, সাইক্লিং, জিমন্যাস্টিক, সার্ফিং, শরীর গঠন ইত্যাদি অনেক খেলা আছে, যেগুলো থেকে বাংলাদেশের আন্তর্জাতিক সম্মান লাভের কোনো সম্ভাবনাই নেই।

যারা ক্রীড়া সংশ্লিষ্ট, ক্রীড়া প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি, ক্রীড়া সচিব, ক্রিকেট বোর্ড, ফুটবল ফেডারেশনসহ বিভিন্ন ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও মহাসচিব- যার কথাই বলি কেউ কিন্তু আনুষ্ঠানিকতা পছন্দ না করার বাইরে নয়। অর্থাৎ ক্রীড়ার সর্বোচ্চ কর্মকর্তারা প্রায় সকলেই খেলাধুলার ক্ষেত্রে নন-প্রফেশনাল। তা না হলে, ইমরানুর রহমান বিশ্ব অ্যাথলেটিক্সের একেবারে প্রাথমিক পর্যায়ে একটি হিটে প্রথম হলে ক্রীড়া প্রতিমন্ত্রী অভিনন্দন জানিয়ে মিডিয়ায় বিবৃতি দিতেন না। আসলে নাম না জানা ফেডারেশন কিংবা খেলাগুলোর বিষয়ে কঠিন পদক্ষেপ নিতে হলে সবার আগে ক্রীড়া সংশ্লিষ্ট শীর্ষস্থানীয়দের প্রফেশনাল হতে হবে। সামান্য সফলতা এলে ব্যাপক উচ্ছ্বাস প্রকাশের প্রবণতা কমাতে হবে। বড় ধরনের সাফল্যে শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা অবশ্যই গ্রহণযোগ্য এবং সেটা সর্বসাধারণও ইতিবাচক হিসেবে নেয়। 

চলতি বছরে অনেক ক্রীড়া প্রতিযোগিতা হয়েছে, যার কোনো মূল্যই আসলে নেই, কারণ সেগুলো থেকে বাংলাদেশ কখনো খ্যাতি লাভ করতে পারবে না কিংবা খ্যাতি লাভের কোনো চেষ্টাও সেই অর্থে পরিলক্ষিত হয় না। সর্বশেষ কক্সবাজারে বিচ ভলিবল তারই প্রকৃষ্ট উদাহরণ। আন্তর্জাতিক বিচ ভলিবলের দুটি টুর্নামেন্ট একসঙ্গে কক্সবাজার সমুদ্র সৈকতে অনুষ্ঠিত হবে। দুটি টুর্নামেন্টের নামই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করা হয়েছে। ৮ থেকে ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু এভিসি বিচ ভলিবল কন্টিনেন্টাল কাপ প্রথম পর্বের খেলা। অংশ নেবে পুরুষ বিভাগে ভুটান, ভারত, ইরান, কাজাখস্তান, মালদ্বীপ ও বাংলাদেশ এবং মেয়েদের বিভাগে ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান ও বাংলাদেশ। দুই গ্রুপ থেকে একটি করে দল যাবে দ্বিতীয় পর্বে। 

একই ভেন্যুতে ১৩-১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু সিএভিএ বিচ ভলিবল টুর্নামেন্ট। এখানে পুরুষ বিভাগে ভুটান, ভারত, মালদ্বীপ ও বাংলাদেশ এবং মেয়েদের বিভাগে খেলবে ভারত, কিরগিজস্তান, পাকিস্তান, উজবেকিস্তান ও বাংলাদেশ। ভলিবলে বাংলাদেশ বিশ্ব পুরুষ র‌্যাংকিংয়ে রয়েছে ৮৭টি দেশের মধ্যে ৬৮তম স্থানে। আর মহিলা র‌্যাংকিংয়ে ৮৩টি দেশের তালিকায় নেই বাংলাদেশের নাম। তাই বলতেই হয়, কক্সবাজারে এই যে আয়োজন তা কি লোক দেখানো নয়? 

দক্ষিণ কোরিয়ায় এশিয়ান টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে খেলতে গেছে বাংলাদেশ দল; ৩ সেপ্টেম্বর শুরু হয়ে টুর্নামেন্ট চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। বাংলাদেশের ৮ খেলোয়াড় অংশ নেবেন। এর মধ্যে চারজন পুরুষ ও চারজন নারী খেলোয়াড়। বিশ্ব পুরুষ ও নারী র‌্যাংকিংয়ে শীর্ষস্থানীয় সাড়ে তিনশ জনের তালিকায় নেই বাংলাদেশের কেউই। তাহলে এই ধরনের আসরে অংশ নেওয়াটা কি শুধু অংশগ্রহণের জন্যই নয়? বাংলাদেশের দ্রুততম মানবী শিরিন আক্তার সেদিন কথায় কথায় বললেন, ‘এসএ গেমসে পদক জেতা কঠিন। তারপরও চেষ্টা করব পদক লাভ করতে।’ তার কাছে যদি এসএ গেমসের মতো নিম্নমানের বহুজাতিক আসরে পদক পাওয়া কঠিন মনে হয়, তাহলে বাংলাদেশ কবে এশিয়ান গেমস বা অলিম্পিকে পদকের স্বপ্ন দেখবে, তা বলা মুশকিল। 

তাহলে দেখা যাচ্ছে, ক্রিকেট, ফুটবলসহ কয়েকটি ছাড়া বাংলাদেশকে সম্মান এনে দিতে পারে এমন খেলাই বিরল। অথচ বাংলাদেশে বর্তমানে রয়েছে ত্রিশেরও বেশি ক্রীড়া ফেডারেশন। তাদের কাজ কি সেটাই জানা দরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //