ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলাধুলার ঐতিহ্য ফিরবে কি

দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে চালু করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শারীরিক শিক্ষা বিভাগ। ৩৩তম জাতীয় সাঁতার প্রতিযোগিতার পর ফেডারেশন কাপ ফুটবল দিয়ে নবযাত্রা শুরু করেছে প্রতিষ্ঠানটি। দেশসেরা এই বিদ্যাপীঠে তরুণ আর প্রতিশ্রুতিশীল খেলোয়াড়রা ভর্তি হয়ে উচ্চ শিক্ষার সুযোগ পেয়েছেন। এদের মধ্যে ক্রিকেটার মো. তাওহিদ হৃদয়, ফুটবলার মো. মোরসালিন শেখ, জাতীয় দলের গোলরক্ষক আনিসুর রহমান জিকো, আর্চার দিয়া সিদ্দিকী, ফুটবলার ঋতুপর্ণা চাকমা অন্যতম। নিজ ক্লাব ও জাতীয় দলের পাশাপাশি এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে মাঠও মাতাতে দেখা যাবে এ খেলায়াড়দের। চলতি শিক্ষাবর্ষে খেলোয়াড় কোটায় প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। ৯ ডিসিপ্লিনের মোট ৪৯ জন খেলোয়াড় ভর্তি হয়েছেন। এখন প্রশ্ন, নতুন এই খেলোয়াড়ে কি ফিরবে ঢাবির খেলাধুলার ঐতিহ্য। 

ঢাবির খেলাধুলার ইতিহাস ও ঐতিহ্য বেশ পুরনো। সম্মানসূচকভাবে ব্লুও প্রদান করা হয়েছে নিয়মিতভাবে। কিন্তু মানসম্পন্ন খেলোয়াড় না থাকার অজুহাতে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার চালু হয়েছে খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি। একটা সময় ফুটবল, ক্রিকেট, হকিতে সেরা দলের একটি ছিল ঢাবি। জাতীয় দল কিংবা ক্লাব দলে মাঠ মাতানোর পাশাপাশি নিজ প্রতিষ্ঠানের পক্ষেও দেশের বিভিন্ন জায়গায় খেলেছেন তারা। 

আবারও ঐতিহ্য ফিরবে বলে আশাবাদী জাতীয় হকি ও ঢাবি দলের সাবেক খেলোয়াড় হেদায়েতুল ইসলাম রাজিব, ‘খেলোয়াড় কোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাওয়াটা আমার অন্যতম সেরা অর্জন বলে মনে করি। এরপর সর্বোচ্চ খেতাব ব্লুও পেয়েছিলাম। এরপর দীর্ঘদিন বন্ধ ছিল খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি। এখন আশা করি হারানো ঐতিহ্যও ফিরে পাবে বিশ্ববিদ্যালয়টি। সে ক্ষেত্রে আগের দিনের মতো পরিকল্পনার পাশাপাশি নিয়মিত জাতীয় টুর্নামেন্টও আয়োজন করতে হবে।’

এদিকে দীর্ঘ ১৯ বছর পর চলতি শিক্ষাবর্ষে উš§ুক্ত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে খেলোয়াড় কোটায় ভর্তির দুয়ার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেয়েছেন বর্তমান সময়ে দর্শকপ্রিয় খেলোয়াড়রা। তিন অনুষদে খেলোয়াড় কোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হয়েছে। কলা অনুষদে ভর্তির জন্য আবেদন করেছিলেন ১৭০-এর বেশি ক্রীড়াবিদ। প্রাথমিকভাবে ৪৯ জনকে মনোনীত করা হয়েছে। ফুটবল, ক্রিকেট, হকির বাইরে অ্যাথলেটিকস থেকে চারজন এবং খো খো থেকে দুজন প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। এছাড়া সাঁতার, রোল বল, উশু এবং ব্যাডমিন্টন থেকে একজন করে প্রাথমিকভাবে মনোনীত করা হয়েছে। 

গত জুলাইয়ে নতুন নীতিমালায় খেলোয়াড় কোটায় আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করার নতুন করে সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জাতীয় দলের বর্তমান খেলোয়াড়, জাতীয় দলের ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড় এবং বয়সভিত্তিক অনূর্ধ্ব ১৬ থেকে ২৩ দলের সদস্য হয়ে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতাসম্পন্ন এবং অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাঁতার, টেনিস, দাবা, ক্যারমসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় জাতীয় র‍্যাংকিং অনুযায়ী ১ থেকে ৫-এর মধ্যে থাকা প্রার্থীরাই কেবল ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষায় অংশ না নিয়ে মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির এই বিশেষ সুযোগ পাবেন বলে নিশ্চিত করা হয়েছে নতুন বিধিমালায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //