ক্রীড়াঙ্গন এখন খেলাশূন্য

পত্রিকার পাতা, টিভি পর্দা জুড়ে এখন শুধুই ক্রিকেট। মাঝেমধ্যে হকি ও ফুটবল লিগ কিংবা অ্যাথলেটিক্সের কিছু কিছু খবর চোখে পড়েছে। গত ছয় মাসে এই ছিল বাংলাদেশের ক্রীড়াঙ্গনের অবস্থা। ক্রীড়া মন্ত্রণালয়, ক্রীড়া অধিদপ্তর, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, ক্রীড়া সম্পর্কিত সংসদীয় কমিটি এবং ত্রিশের অধিক ক্রীড়া ফেডারেশন থাকার পরও খেলা নেই কোথাও। খেলা না থাকলে ক্রীড়া মন্ত্রণালয়, ক্রীড়া ফেডারেশন কিংবা সংস্থা থাকার কি আদৌ দরকার রয়েছে?

স্বাধীনতার পর দেশের ভঙ্গুর অবস্থাতেও নানা খেলায় ক্রীড়াঙ্গন ছিল মুখরিত। নিয়মিত ফুটবল, হকি, ক্রিকেট, টেবিল টেনিস, দাবা, ব্যাডমিন্টন, কাবাডি, শরীরচর্চা, সাঁতার, টেনিস, বাস্কেটবল, বক্সিং টুর্নামেন্ট ও লিগের আয়োজন হতো। পরবর্তীকালে এগুলোর সঙ্গে আরও যোগ হয় হ্যান্ডবল, শুটিং, গলফ, আর্চারি, জিমন্যাস্টিক্সসহ বিভিন্ন খেলা। কিন্তু এখন বাংলাদেশের ক্রীড়াঙ্গন ক্রীড়াশূন্য হয়ে পড়েছে। এক ক্রিকেট হয় বছর জুড়ে। 

বাংলাদেশে এক এক মৌসুমে এক এক খেলায় মেতে থাকত দর্শকরা। শীত মৌসুম জুড়ে থাকত ক্রিকেট খেলার নানা আয়োজন। এখন বাংলাদেশ দল ক্রিকেটে আন্তর্জাতিক পরিসরে একটা ভালো অবস্থান তৈরি করে ফেলেছে বলে সারা বছর দেশের মাটিতে কিংবা দেশের বাইরে প্রচ- ব্যস্ততার মধ্যে থাকতে হয় খেলার সঙ্গে জড়িতদের। যেমন বাংলাদেশ দল এখন খেলছে সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে। টি- টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শেষে এখন চলছে টেস্ট সিরিজ। অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলও এসেছে বাংলাদেশ সফরে। তারা ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশের বিপক্ষে। 

আগে শীত মৌসুমে দেশের আনাচে-আনাচে ব্যাডমিন্টনের জোয়ার সৃষ্টি হতো। ব্যাডমিন্টন লিগসহ নানা টুর্নামেন্ট থাকত। এবার সেই ব্যাডমিন্টন দেখা গেল না। সামনে গ্রীষ্মকাল। তখন ফুটবল, সাঁতারের পুরো মৌসুম থাকার কথা। কিন্তু সেটা কতটুকু দেখা যাবে, তা নিয়েও সন্দেহ রয়েছে। কারণ জমজমাট লিগ না থাকলে ফুটবল বা সাঁতারের খবর তো মিডিয়ায় আসবে না। আর মিডিয়ায় না আসলে ওসব খেলার প্রতি সাধারণ মানুষের আগ্রহও থাকে না। দেড়-দুই যুগ আগেও বাংলাদেশের রাজশাহী, ব্রাহ্মণবাড়িয়া, রাজবাড়ী, সিলেট, নারায়ণগঞ্জ, কুষ্টিয়াসহ অনেক জেলায় সাঁতার আয়োজন হতো ব্যাপকভাবে। ব্রাহ্মণবাড়িয়া শহরের বেশ কয়েকটি বড় পুকুর ঘিরে সাঁতার ক্লাব গঠন করে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এখন ব্রাহ্মণবাড়িয়ার সেই পুকুর রয়ে গেছে; কিন্তু সাঁতার ক্লাবের কার্যক্রম আর নেই। সরকারি পর্যায়ে কোনো উদ্যোগ না থাকায় ক্রিকেট ছাড়া আর কোনো খেলারই প্রতিযোগিতা তেমন একটা হয় না। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //