রোমান সানা কি ফেরার সুযোগ পাবেন

অপরিচিত খেলা আর্চারিকে বাংলাদেশে পরিচিত করাতে অগ্রণী ভূমিকা রেখেছেন রোমান সানা। দেশের প্রথম আর্চার হিসেবে সরাসরি অলিম্পিক গেমসে খেলার মতো অসামান্য কৃতিত্ব রয়েছে তার।

দক্ষিণ এশিয়ান গেমসে প্রথম ডিসিপ্লিন হিসেবে ১০টিতে অংশ নিয়ে সবগুলোতেই স্বর্ণ জিতেছিলেন তিনি। এতকিছুর পরও অনেকটা অপ্রত্যাশিত ঘটনার সূত্র ধরে জাতীয় দলের বাইরে রয়েছেন খুলনার এই আর্চার। জাতীয় দলে আর খেলবেন না জানিয়ে বিদায় বলে দেওয়ার দুই মাসের মধ্যেই আবার ফিরতে চেয়ে চিঠি দিয়েছেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনকে। নতুন করে ফেরার আকুতি জানালেও সেটি কতটা সম্ভব সে প্রশ্ন সামনে চলে এসেছে।

ফেডারেশনের সঙ্গে সম্পর্কের টানাপড়েনের কারণেই রোমানের অবসর নেওয়ার মতো ঘটনা ঘটেছিল। চেয়েছিলেন মনের মধ্যে জমে থাকা কষ্টের কথাগুলো যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনকে বলবেন। কিন্তু সেই সুযোগ আর পেলেন না। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে অনেকটা বাধ্য হয়েই ফেরার আবেদন জানিয়েছেন। 

এর আগে গত মার্চে জাতীয় আর্চারি দল থেকে হঠাৎ করেই অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন রোমান। আর্থিক সুবিধাসহ কয়েকটি কারণ দেখিয়ে লাল-সবুজ দলে খেলতে না চাওয়ার কথা বলেছিলেন। এ ছাড়া ফেডারেশনের বিরুদ্ধেও ছিল একাধিক অভিযোগ। কিন্তু দুই মাস পর আগের চিঠি প্রত্যাহার করে ক্ষমা চেয়ে ফেডারেশনের কাছে আবার চিঠি দিয়েছেন তিনি।

সেখানে গত ২ মে পাঠানো চিঠিতে ফেডারেশন সংক্রান্ত নানান অযাচিত মন্তব্যে ভাবমূর্তি ক্ষুণ্ণের জন্য দুঃখ প্রকাশ করেছেন দেশসেরা এই তীরন্দাজ। বিষয়টি সম্পর্কে আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল বলেন, ‘অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করে জাতীয় দলে ফিরে আসতে ফেডারেশনের কাছে চিঠি দিয়েছেন রোমান সানা। এখন যা কিছু হবে সব দেখবেন সভাপতি।’ 

এর আগে রোমানের অবসর নেওয়ার সিদ্ধান্তে সরগরম হয়ে ওঠে ক্রীড়াঙ্গন। তীরন্দাজদের নানা দাবি-দাওয়া নিয়ে ফেডারেশনকে এক হাত নিয়েছিলেন রোমান। জবাবে পাল্টা বক্তব্যও এসেছিল ফেডারেশনের সাধারণ সম্পাদকের কাছ থেকে। রোমানকে মানসিক বিকারগ্রস্ত ও পাগলও বলেছিলেন চপল। কিন্তু ক্ষমা চাওয়ার পরও রোমানকে নিয়ে যে ফেডারেশনের ক্ষোভ কমছে না এবং দ্রুত সময়ের মধ্যে রোমান ক্ষমা পাবে না এমন ইঙ্গিতই মিলছে সাধারণ সম্পাদকের কথায়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //