বাবার স্বপ্ন পূরণ করে অলিম্পিয়াডে জিয়ার ছেলে তাহসিন

চেয়েছিলেন ছেলেকে অলিম্পিয়াড দলে দেখতে। ছেড়ে দিতে চেয়েছিলেন  নিজের জায়গাটা। কিন্তু এমনভাবে যে সব ছেড়ে চলে যাবেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান তা কেইবা ভাবতে পেরেছিল?

আসরের ১২ তম রাউন্ডে দাবা বোর্ডেই মৃত্যুর কোলে ঢলে পড়া জিয়া আগের ১১ খেলায় নিয়েছিলেন ৮ পয়েন্ট। টুর্নামেন্ট শেষে সেই পয়েন্টেই প্রয়াত এই দাবাড়–র অবস্থান হয় চতুর্থ।

অলিম্পিয়াডে যাবেন শীর্ষ পাঁচ দাবাড়ু। জিয়া চেয়েছিলেন তিনি যদি সেরা পাঁচে থাকেন আর তাহসিন যদি ষষ্ঠ হতে পারেন তবে নিজে সরে গিয়ে ছেলেকেই অলিম্পিয়াডে পাঠাবেন। বাবার মৃত্যুশোক বুকে নিয়ে ফিদে মাস্টার তাহসিন সেই ষষ্ঠই হলেন। সবগুলো রাউন্ড শেষে সমান ৭ পয়েন্ট নিয়ে অনন্ত চৌধুরীর সঙ্গে প্রথমে অবশ্য যুগ্মভাবে ছিলেন ষষ্ঠ স্থানে।

গতকাল তাদের দুজনের মধ্যে হয়েছে প্লে অফ। সেখানেই দুই খেলার একটিতে জিতে, অন্যটিতে ড্র করে এককভাবে ষষ্ঠ স্থানটা নিয়েছেন তিনি, সেই সঙ্গে ঢুকেছেন অলিম্পিয়াড দলে। আগামী সেপ্টেম্বরে হাঙ্গেরীতে হবে দাবার ৪৫-তম অলিম্পিয়াড। ২০২২- এ গত অলিম্পিয়াডে বাবা-ছেলে একসঙ্গেই খেলেছিলেন।

বাবাই ছিলেন তাহসিনের কোচ, পথপ্রদর্শক। এবারের অলিম্পিয়াড থেকে একাই চলতে হবে তাঁকে। তবে বাবার সতীর্থ গ্র্যান্ডমাস্টাররা এখনো আছেন। অলিম্পিয়াডে তাহসিনের সঙ্গীও হবে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও এনামুল হোসেন। জাতীয় দাবায় নিয়াজ হয়েছেন পঞ্চম।

গতকাল টাইব্রেকিংয়ে এনামুলকে হারিয়ে দ্বিতীয় হয়েছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। আর শিরোপা জিতেছে ফিদে মাস্টার মনন রেজা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //