উপহারের প্রথম ইলিশের চালান গেল ভারতে

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকারের দেয়া শুভেচ্ছা উপহার স্বরূপ ১৪৫০ মেট্রিক টন ইলিশের প্রথম চালান বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করেছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬ টার সময় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক দুটি প্রবেশ করেছে বলে জানান বেনাপোল কাস্টমস হাউজের সককারী রাজস্ব কর্মকর্তা শামীম হোসেন।

সংশ্লিষ্ট সূত্র এই খবর জানিয়ে বলেছে ভারতের কেন্দ্রীয় সরকারের জন্য এই শুভেচ্ছা উপহার।

উল্লেখ্য, ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার স্বরূপ ইলিশ মাছ দিয়েছে। গতবছর এই সময় দেয়া হয়েছিল ৫০০ মেট্রিক টন।

আজ সন্ধ্যা ৬টায় দুটি ট্রাকে ১২ মেট্রিক টনের প্রথম চালানটি বেনাপোল বন্দর দিয়ে ভারতে পৌঁছায়। যার প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য মার্কিন ১০ ডলার।

ইলিশের আমদানিকারক ভারতের পশ্চিমবঙ্গের জে,কে ইন্টারন্যাশনাল।


ইলিশ রফতানিকারক খুলনার জাহানাবাদ সি ফুড লি. প্রতিষ্ঠানটির পক্ষে বেনাপোলের নীলা ইন্টারন্যাশনাল নামে সিএন্ডএফ এজেন্টের ম্যানেজার বলেন, প্রথম চালানে ১২ ম্যাট্রিক টন ইলিশ রফতানি করা হলো। প্রতি কেজি ইলিশ মার্কিন ১০ ডলারে রফতানি করা হলো। যা বাংলাদেশি টাকায় ৮৪০ টাকা।

বেনাপোল মৎস্য কোয়ারেন্টিন পরিদর্শক আসওয়াদুল হক জানান, আজ প্রথম চালানে দুটি ট্রাকে করে ১২ মেট্রিক টন মাছ ভারতে প্রবেশ করেছে। ১ লাখ ২০ হাজার মার্কিন ডলারের মাছের প্রথম চালানটি আজ ভারতে প্রবেশ করলো।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh