ভারতে আটকে থাকা পেঁয়াজে পচন ধরেছে

ভারত সরকার রফতানি বন্ধ করে দেয়ায় গত তিন দিনে পেঁয়াজের কোনো ট্রাক যশোরের বেনাপোল বন্দরে প্রবেশ করেনি। এতে পচন ধরে দুর্গন্ধ ছড়াতে শুরু করেছে আটকে থাকা পেঁয়াজে।

এ বিষয়ে, পেট্রাপোল বন্দরের পেঁয়াজ রফতানিকারক ভজন কুমার জানিয়েছেন, ভারতীয় কাস্টমসে গেট পাস করা পেঁয়াজের ট্রাকগুলো আজকের মধ্যে বাংলাদেশে রফতানির অনুমতি না দিলে তারা ট্রাকগুলো ফিরিয়ে নিয়ে যাবেন। কেননা, আটকেপড়া পেঁয়াজে পচন ধরা শুরু হয়েছে। এতে তাদের মোটা অঙ্কের লোকসান গুনতে হবে।

এদিকে, পেঁয়াজ আমদানিকারক আবদুল হামিদ জানিয়েছেন, যেসব পেঁয়াজের চালান ওপারে আটকে আছে, শুধু সেসব পেঁয়াজের ট্রাক আজ বুধবার রফতানির অনুমতি দেয়ার সম্ভাবনা আছে।

বেনাপোল বন্দরের পরিচালক মামুন তরফদার জানিয়েছেন, ভারতীয় বন্দর ও কাস্টমসের সঙ্গে তাদের একাধিকবার যোগাযোগ হয়েছে। তারা বলেছেন, ওপারে বন্দরে আটকে থাকা পেঁয়াজ রফতানি করার কোনো নির্দেশনা তারা এখন পর্যন্ত পাননি। তবে নতুন করে নির্ধারিত পেঁয়াজের রফতানিমূল্য প্রতি টন ২১৮ ডলার থেকে বাড়িয়ে ৭৫০ মার্কিন ডলারে এলসি সংশোধন করা হলে আজই রফতানি করা সম্ভব।     

এদিকে বেনাপোল বন্দর এলাকায় অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি বন্ধ করতে দুটি ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক বাজার মনিটর করছেন। এরই মধ্যে অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রির অভিযোগে তিনজন পেঁয়াজ ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh