পাকিস্তান-মিয়ানমার থেকে এলো ১৭০ টন পেঁয়াজ

পাকিস্তান ও মিয়ানমার থেকে ১৭০ টন ( ১ লাখ ৭০ হাজার কেজি) পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে প্রবেশ করেছে। সোমবার (২৮ সেপ্টেম্বর) ওই পেঁয়াজ বন্দর থেকে ছাড়ের অনুমতিপত্র পায়। 

চট্টগ্রাম বন্দরের কোয়ারেন্টিন স্টেশনের উপ-পরিচালক ড. আসাদুজ্জামান বুলবুল বিষয়টি নিশ্চিত করেছেন।  আমদানিকৃত পেঁয়াজের মধ্যে মিয়ানমার থেকে ৫৪ টন এবং পাকিস্তান থেকে ১১৬ টন বন্দরে প্রবেশ করেছে।   

এদিকে গত ৩ সেপ্টেম্বর থেকে আজ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) পর্যন্ত চট্টগ্রাম বন্দর দিয়ে ১ লাখ ৫০ হাজার ৯৫৫ টন পেঁয়াজ আমদানির বিপরীতে ৩২৯টি আমদানির অনুমতিপত্র ইস্যু করেছে। এই পেঁয়াজ বিশ্বের ১২টি দেশ থেকে বাংলাদেশে আনা হবে। 

এ বিষয়ে আসাদুজ্জামান বুলবুল বলেন, পেঁয়াজ আমদানির ক্ষেত্রে যে কোনো ধরনের বিলম্ব এড়াতে যত দ্রুত সম্ভব আমদানির অনুমতিপত্র (আইপি) এবং ছাড়ের অনুমতিপত্র (আরও) দেওয়া হচ্ছে।

খাতুনগঞ্জ হামিদ উল্লাহ মার্কেট ট্রেডারস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ইদ্রিস জানান, বিদেশ থেকে পেঁয়াজের বড় চালানগুলো দেশে পৌঁছালে দাম অনেকটাই কমে আসবে। 

এদিকে ভারতে পেঁয়াজের সংকটের কারণে সোমবার থেকে দেশটি বাংলাদেশে সব ধরনের পেঁয়াজ রফতানি বন্ধ রেখেছে। এর জের ধরে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম হঠাৎ করেই আকাশ ছোঁয়। দেশে আমদানিকৃত পেঁয়াজের ৯০ শতাংশই আসে ভারত থেকে।   

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : পেঁয়াজ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //