দাম বেড়েছে চাল ডাল তেল চিনির

মোটা চালের কেজি কত জানতে চাইলে রাজধানীর মোহাম্মদপুর কাঁচা বাজারের দোকানি শাহআলম জানান, ৪৮ টাকার নিচে কোনো চাল নেই। খুচরা সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১৩০ টাকা আর বোতল নিলে পড়বে ১৩৫ টাকা।

তিনি আরো জানান, গত এক মাসে চালের দাম কেজিতে ৬ থেকে ৮ টাকা বেড়েছে। গত মাসে খুচরা পর্যায়ে নাজিরশাইল ও মিনিকেট চালের দাম ছিল ৫৮ থেকে ৬২ টাকা কেজি, এখন বেড়ে তা বিক্রি হচ্ছে ৬৪ থেকে ৭০ টাকা কেজি। ৫৪ থেকে ৫৮ টাকার মাঝারি মানের পাইজাম ও লতা চাল এখন ৬০ থেকে ৬২ টাকায় বিক্রি হচ্ছে। মোটা চাল ছিল ৪৪ থেকে ৪৬ টাকা, এখন ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

শুধু চাল-তেল নয়, বাজারে বেশিরভাগ নিত্যপণ্যের দাম চড়া। মানুষের প্রতিদিনের খাবার তালিকায় যেসব পণ্য থাকে তার বেশিরভাগেরই দাম বেড়েছে। চাল, ডাল, তেল চিনিসহ নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখি। দফায় দফায় বেড়ে বোতলজাত সয়াবিন তেল এখন প্রতি লিটার ১৪০ টাকা পর্যন্ত উঠেছে। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। গরিবের মোটা চালের দাম ঠেকেছে ৫০ টাকায়। এতে ভোগান্তিতে পড়েছেন ভোক্তারা।

গত এক মাসে চাল, তেল, ডাল ও চিনির দাম বাড়ার তথ্য উঠে এসেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনেও। 

সব শেষ টিসিবির তথ্য অনুযায়ী, গত এক মাসে মিনিকেট ও নাজির বা সরু চালের দাম বেড়েছে ৪.১৭ শতাংশ। মাঝারি পায়জাম চালের দাম বেড়েছে ৩.৭৭ শতাংশ।

খুচরা বাজারে বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে এক লিটার ১৩৫ থেকে ১৪০ টাকা এবং পাঁচ লিটার ৬৪০ থেকে ৬৮০ টাকা। প্রতি কেজি খুচরা লুজ সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা আর পাম অয়েল ১১০ থেকে ১১৫ টাকায়।  


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh