নাগা মরিচ রফতানি হচ্ছে ইউরোপে

জেলার ৭টি উপজেলার পাহাড়ি টিলায় দিন দিন নতুন করে বিস্তৃত হচ্ছে নাগা মরিচের চাষ। এর মধ্যে শ্রীমঙ্গল এবং কমলগঞ্জ উপজেলায় নাগা মরিচের চাষ বেশি হচ্ছে। জেলা কৃষি বিভাগ থেকে জানা যায়, এই দুই উপজেলার উৎপাদিত নাগা মরিচের বাৎসরিক বিক্রিমূল্য প্রায় ১৫ কোটি টাকা। সিলেট অঞ্চলে জনপ্রিয় এই ‘নাগা মরিচ’ ঘ্রাণ ও স্বাদে অনন্য। অল্প খরচে স্বল্প জায়গায় কম পরিশ্রমে অধিক লাভজন এ ফসল চাষে এখন ঝুঁকছেন স্থানীয় চাষিরা। নাগা মরিচ দেশ ছেড়ে এখন বিদেশেও রফতানি হচ্ছে। 

শখের বশে বাড়ির আঙিনা আর ক্ষেতের আইলের নাগা মরিচ এখন পাহাড়ি টিলার বিশাল এলাকাজুড়ে বাণিজ্যিকভিত্তিতে চাষ হচ্ছে। কুলাউড়া, জুড়ী বড়লেখাসহ অন্যান্য উপজেলাতে কম বেশি নাগা মরিচ চাষ হচ্ছে। তবে ব্যাপক পরিসরে চাষ হচ্ছে কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে। কমলগঞ্জের লাউয়া ছড়া জাতীয় উদ্যানের উত্তর-পশ্চিম পাশের পাহাড়ি এলাকায় ১৫-২০টি লেবু বাগানের সঙ্গে চাষ হচ্ছে নাগা মরিচ।

বাগান মালিক আফজল হকসহ অন্য কৃষক জানান, লেবু বাগানের সঙ্গে তারা চাষ করছেন নাগা মরিচ। প্রতিটি বাগানে ১ হাজার থেকে শুরু করে ১৫-২০ হাজার গাছও লাগানো হয়েছে। লেবু গাছের গোড়া ঠান্ডা রাখতে গাছের গোড়ার পাশেই রোপণ করা হয় নাগা মরিচের গাছ। মরিচ গাছের পাতা ও ডালপালা রোদের আলো থেকে রক্ষা করে ঠাণ্ডা রাখে লেবু গাছ। আর লেবু গাছের গোড়ায় দেওয়া সার-গোবর থেকে খাদ্য পায় মরিচ গাছ। তাই উভয় ফসলই একে অপরের উপকারী হয়ে ভালো ফলন দেয়। ফলে লেবুর পাশাপাশি বাড়তি আয় হচ্ছে নাগা মরিচ দিয়ে।

শ্রীমঙ্গলের রাধানগরের কাজী জাহাঙ্গীর, তাহের মিয়া ও বিক্রমপাশী জানান, তাদের এলাকায় কম- বেশি নাগা মরিচের চাষ হলেও বাণিজ্যিকভিত্তিতে ব্যাপক পরিসরে শতাধিক লেবু বাগানের সঙ্গে নাগা মরিচের চাষ হচ্ছে শ্রীমঙ্গলের রাধানগর, বিষামনি, মহাজিরাবাদ, ডলুবাড়ি, ইস্পাহানিতে।

জেলার মধ্যে নাগা মরিচের সবচেয়ে বড় পাইকারি বাজার শ্রীমঙ্গল। এই বাজারের কয়েকজন আড়তদারের সঙ্গে কথা বলে জানা যায়, সকালের দিকে লেবু বিক্রি শুরু হয়। আর দুপুর থেকে বিভিন্ন স্থান থেকে আসা ক্রেতাদের কাছে পাইকারি বিক্রি শুরু হয় নাগা মরিচ।

আড়তদার শফিক মিয়া জানান, হাজার বা বস্তা হিসেবে তারা নাগা মরিচ ক্রয়-বিক্রয় করে থাকেন। প্রতিদিন শ্রীমঙ্গল বাজারে ৩-৪ লাখ টাকার নাগা মরিচ বিক্রি হয়। এ ছাড়াও নাগা মরিচ ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্যেসহ বিশ্বের বিভিন্ন দেশে রফতানি করা হয়। বিশেষ করে যুক্তরাজ্যে ব্যাপক চাহিদা রয়েছে এ মরিচের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //