ভারত থেকে এল ৭০ মেট্রিক টন কাঁচা মরিচ

দেশের বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধির ফলে ভারত থেকে আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার (১০ আগস্ট) দুপুরে ১২টি ট্রাকে করে কাঁচা মরিচের চালানগুলো ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করে।

কাঁচা মরিচ আমদানির খবরে বেনাপোলসহ যশোরের বিভিন্ন বাজারে প্রতি কেজি ৩০-৪০ কমে বিক্রি হচ্ছে। আমদানিকৃত মরিচ দেশের বাজারে ১০০ টাকার নিচে বিক্রি হবে। 

মেসার্স জোবায়ের এন্টারপ্রাইজ, মেসার্স উৎস এন্টারপ্রাইজ, মেসার্স গাজী এন্টারপ্রাইজ ও মেসার্স রুসদ এন্টারপ্রাইজ এই চার আমদানিকারক ৭০ মেট্রিক টন ভারতীয় কাঁচা মরিচ আমদানি করেছে। 

বেনাপোল বাজারের কাঁচামাল ব্যবসায়ী রাশেদ আলী জানান, বর্তমানে দেশীয় কাঁচা মরিচ প্রতি কেজি পাইকারি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা দরে। এক সপ্তাহ আগে খুচরা বাজারে প্রতি কেজি কাঁচা ঝাল বিক্রি হয়েছিল একশ টাকায়। বৃষ্টির কারণে প্রতি কেজিতে ৭০-৮০ টাকা দাম বৃদ্ধি পেয়েছে। ভারত থেকে কাঁচা মরিচ আমদানির খবর জানা নেই। তবে আমদানি হলে দেশীয় কাঁচা ঝাল বিক্রি কমে যাবে।

বেনাপোল বন্দরের আমদানি রফতানিকারকের সভাপতি মহসিন মিলন জানান, অতিবৃষ্টির কারণে দেশের কাঁচা মরিচের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়ে গাছ মরে গেছে। এ কারণে দেশের অভ্যন্তরীণ বাজারে দাম বেড়েছে। আজ থেকে ব্যবসায়ীরা ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু করেছে। আজ ১২ ট্রাক কাঁচা মরিচ আমদানি হয়েছে। দুপুরের দিকে ট্রাকগুলো দেশে প্রবেশ করে। প্রতি ট্রাকে ৬-৭ টন রয়েছে। আমদানি করা কাঁচা মরিচ বিক্রি হবে প্রতি কেজি ৮০-৯০ টাকায়।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা সাইফুর রহমান জানান, আজ ১২ ট্রাক কাঁচা মরিচ আমদানি হয়েছে। আরো হওয়ার কথা রয়েছে। দিন শেষে জানা যাবে, কত ট্রাক কাঁচা মরিচ আমদানি হলো।

বেনাপোল উদ্ভিদ সংঘনিরোধের উপসহকারি কর্মকর্তা হেমন্ত কুমার বলেন, দেশীয় বাজারে মূল্য বৃদ্ধি ও সংকটের কারনে ব্যবসায়ীরা কাঁচা মরিচ আমদানি শুরু করেছে। আজ চারটি আমদানিকারক প্রতিষ্ঠান ৭০ মেট্রিক টন আমদানি করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //