মধ্যরাতে ‘অফার’ সরাতে বাধ্য হলো আলেশা মার্ট

বাণিজ্য মন্ত্রণালয়ের চাপে রাত ১২টার পর দেওয়া অফার সরিয়ে নিতে বাধ্য হয়েছে ই-কমার্স সাইট আলেশা মার্ট। ই-কমার্স নীতিমালা লঙ্ঘন করে নিজস্ব ব্যাংক একাউন্টে টাকা জমা নিয়ে ৩৩% ডিসকাউন্টে ৪৫ দিন পর বাইক ডেলিভারির অফার দিচ্ছিল প্রতিষ্ঠানটি।  

ইংরেজি দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৫ আগস্ট মধ্যরাতে আলেশা মার্ট ডটকম তাদের ফেসবুক পেজে এসক্রো সার্ভিস বাইপাস করে সরাসরি টাকা আদায়ের জন্য ৩৩% ডিসকাউন্ট অফার দিয়ে কোম্পানিটির ন্যাশনাল ব্যাংকের গুলশান করপোরেট শাখার ব্যাংক একাউন্টে টাকা জমা দিতে বলে ক্রেতাদের। মূল্য সম্পূর্ণ পরিশোধ হলে ৪৫ কার্যদিবস পর তা ক্রেতাকে দেওয়া হবে, এমন ঘোষণাও দেয় আলেশা মার্ট। যদিও এই ৪৫ দিন হিসাব করা হবে লকডাউন বা সরকার ঘোষিত নির্দেশনা মোতাবেক কার্যক্রম বন্ধের দিন থেকেই। 

এদিকে, রাত ১২টায় তাদের এই অফার দেওয়ার পরই তা চোখে পড়ে যায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল প্রধান মো. হাফিজুর রহমানের।

তাৎক্ষণিকভাবে আলেশা মার্টের মালিকপক্ষকে ফোন করে সরকার ঘোষিত নীতিমালা লঙ্ঘন করে এ ধরনের অফার দেওয়ার কারণ জানতে চান এবং ফেসবুক পেইজ থেকে অফারটি প্রত্যাহার করার জন্য চাপ দেন বলেও প্রতিবেদনটিতে বলা হয়েছে। 

এরপ্রেক্ষিতে ওই রাতেই অফারটি প্রত্যাহার করে নেয় আলেশা মার্ট। 

মো. হাফিজুর রহমানের বরাতে প্রতিবেদনটিতে বলা হয়েছে, “নীতিমালা লঙ্ঘন করে আলেশা মার্টের দেওয়া বিজ্ঞাপন রাত ১২টার দিকে আমার নজরে আসা মাত্রই আমি কোম্পানির শীর্ষ পর্যায়কে এটি তুলে নিতে চাপ দিই এবং নীতিমালা লঙ্ঘনের কারণ জানতে চাই। তখন তারা আমাকে জানায় যে, ক্রেতাদের কাছ থেকে অগ্রিম টাকা নেওয়া ছাড়া ব্যবসা পরিচালনা করা কঠিন হচ্ছে। পেমেন্ট গেটওয়েগুলো টাকা ছাড় করছে না।”

তিনি আরো বলেন, “আমি তখন সাফ জানিয়ে দেই যে, ব্যবসা পরিচালনা সম্ভব না হলে ব্যবসা বন্ধ করে দিতে হবে। কোনোমতেই সরকার ঘোষিত নীতিমালা লঙ্ঘন করা যাবে না। আর পেমেন্ট গেটওয়ে বা ব্যাংকের সঙ্গে কোন লেনদেনে সমস্যা হলে তা বাংলাদেশ ব্যাংককে জানানোর পরামর্শ দেই। তার কিছুক্ষণ পরেই অফারটি প্রত্যাহার করা হয়েছে বলে আলেশা মার্ট থেকে আমাকে জানানো হয়।”

জুলাইয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের জারি করা নীতিমালায় বলা হয়েছে, একই শহরে হলে অগ্রিম মূল্য নেওয়ার ৫ দিনের ভেতর এবং ভিন্ন শহরের ক্ষেত্রে ১০ দিনের ভেতর পণ্য ডেলিভারি দিতে হবে। 

এছাড়া, ক্রেতাদের দেওয়া অগ্রিম মূল্য পেমেন্ট গেটওয়েগুলো আটকে রাখবে। ই-কমার্স কোম্পানি পণ্য ডেলিভারি দেওয়ার পর তা ডকুমেন্ট গেটওয়ে কোম্পানিগুলোর কাছে জমা দেওয়ার পর তা ই-কমার্স কোম্পানির একাউন্টে স্থানান্তর হবে বলে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বিপুল পরিমাণ ডিসকাউন্টের কথা বলে পেমেন্ট গেটওয়ে বাইপাস করে ক্রেতাদের কাছ থেকে অগ্রিম মূল্য আদায় করতে আলেশা মার্টসহ বিভিন্ন কোম্পানি সরাসরি কোম্পানির ব্যাংক একাউন্টে টাকা জমা দেওয়ার আহ্বান জানাচ্ছে, এটি নীতিমালা বহির্ভূত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //