বেনাপোল দিয়ে ভারতে ইলিশ রফতানি ফের শুরু আজ

বাংলাদেশ থেকে ইলিশ রফতানির সময় আগামী ৫ নভেম্বর পর্যন্ত বাড়ানোয় আবারও যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি শুরু হচ্ছে।

আজ বুধবার (২৭ অক্টোবর) থেকে রফতানি শুরু হলো।

এর আগে দুর্গাপূজা উপলক্ষ্যে সেপ্টেম্বর মাসে দুই দফায় ১১৫টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ৪০ মেট্রিক টন করে মোট চার হাজার ৬০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে ৫২টি প্রতিষ্ঠানকে ১০ অক্টোবর ও ৬৩টি প্রতিষ্ঠানকে ৩ অক্টোবর পর্যন্ত রফতানির সময়সীমা বেঁধে দেয়া হয়।

গতকাল মঙ্গলবার (২৬ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, এ বছর ইলিশের প্রজনন মৌসুম ৪-২৫ অক্টোবর পর্যন্ত সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকায় নির্ধারিত সময়ের মধ্যে প্রতিষ্ঠানগুলো ইলিশ রফতানি কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। এ বিবেচনায় অনুমোদনকৃত অবশিষ্ট পরিমাণ ইলিশ রফতানির সময় আগামী ৫ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো। ইলিশ রফতানির ক্ষেত্রে আরোপিত অন্যান্য শর্ত অপরিবর্তিত থাকবে।

যশোরের রফতানিকারক মো. কুদ্দুস মিয়া বলেন, দেশে ইলিশের উৎপাদন কম হওয়ায় ২০১২ সাল থেকে ইলিশ রফতানি বন্ধ করেছিল সরকার। ভারতের সঙ্গে বন্ধুত্ব ও সৌহার্দ্যের কারণে ২০১৯ সাল থেকে প্রতিবছর পূজার আগে ভারতে ইলিশ রফতানির অনুমতি দেয় সরকার। তবে এবার অনুমোদনের চার ভাগের এক ভাগ ইলিশ রফতানি করা হয়। সময় বাড়ানোর কারণে আজ থেকে আবার ইলিশ রফতানি শুরু হবে।

বেনাপোল ফিশারিজ কোয়ারেন্টিন অফিসার মাহবুবুর রহমান বলেন, ইলিশ রফতানির জন্য সময় বাড়ানোর সরকারি নির্দেশনা আমরা পেয়েছি। আজ থেকে পুনরায় ইলিশ রফতানি শুরু হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //