ক্ষুদে আঁকিয়েদের অনুপ্রাণিত করতে ‘চিলড্রেনস আর্ট কম্পিটিশন’

প্রতিভাবান ক্ষুদে আঁকিয়েদের অনুপ্রাণিত করতে দেশের শীর্ষস্থানীয় পেইন্ট সল্যুশন ব্র্যান্ড বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড (বিপিবিএল) ‘বার্জার আর্টিস্টা চিলড্রেনস আর্ট কম্পিটিশন’ আয়োজন করেছে।

গত শনিবার (২ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় আঁকিয়েদের সরাসরি উপস্থিতিতে এ আর্ট ক্যাম্পটি অনুষ্ঠিত হয়।

এতে ৪৯৩টি চিত্রকর্ম জমা পড়ে। সেখান থেকে আর্ট ক্যাম্পে অংশ নেয়ার জন্য শীর্ষ ৫০ জনকে নির্বাচিত করা হয়।

আর্ট ক্যাম্পে অংশ নেয়া বিজয়ীদের সনদ ও অন্যান্য আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।  

ক্ষুদে আঁকিয়েদের জন্য বাংলাদেশ বিষয়ের ওপর চিত্রকর্ম প্রতিযোগিতাটি দু’টি ক্যাটাগরিতে ভাগ করা হয়; এক ক্যাটাগরিতে ১০ বছরের কম বয়সী শিশু এবং অন্য ক্যাটাগরিতে ১০ থেকে ১৫ বছর বয়সীরা অংশ নেন। 

উন্মুক্ত আহ্বানের মাধ্যমে অনলাইনে প্রতিযোগিতার প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়; যেখানে শিশুরা তাদের চিত্রকর্মগুলো বার্জারের অফিশিয়াল ফেসবুকে পেজে জমা দেয়। 

চিত্রকর্মগুলো জমা পড়ার পর, ৫০ জন (দু’টি গ্রুপ থেকে ২৫ জন করে) অংশগ্রহণকারীকে আর্ট ক্যাম্পের জন্য নির্বাচিত করা হয়।

এতে সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের পেইন্টিং এবং ড্রয়িং বিভাগের প্রভাষক বিশ্বজিৎ গোস্বামী।

ক্যাম্পে অংশ নেয়া ৫০ জন ক্ষুদে আঁকিয়েদের নিয়ে শিল্পকর্ম বিষয়ক প্রশিক্ষণ, সভা ও কর্মশালা আয়োজনের পাশাপাশি তাদেরকে অংশগ্রহণের সনদ ও এক বক্স বার্জার আর্টিস্টা প্রদান করা হয়। নির্বাচিত অংশগ্রহণকারীরা চূড়ান্ত রাউন্ডে অংশগ্রহণ করেন, যেখানে তারা 'আমার রঙিন ভ‚বন' প্রতিপাদ্যে বিভিন্ন ধরনের শিল্পকর্ম আঁকেন। অনুষ্ঠানে ছয় জন বিজয়ীর হাতে ক্রেস্ট, সনদ ও আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।     

এ নিয়ে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) এ কে এম সাদেক নাওয়াজ বলেন, বাংলাদেশে তৈরি প্রথম অ্যাক্রিলিক পেইন্ট বার্জার আর্টিস্টা, যেখানে বিভিন্ন শেডের অ্যাক্রিলিক রঙ রয়েছে। বার্জার আর্টিস্টা’র এ শিল্পকর্ম প্রদর্শনীটি দেশের ক্ষুদে আঁকিয়েদের জন্য নতুন সুযোগ তৈরি করবে। এ শিল্পকর্ম প্রদর্শনীটি শিশু ও তরুণদের অনুপ্রাণিত করবে, যার মাধ্যমে তারা স্থানীয় কমিউনিটি, সংস্কৃতি, ইতিহাসকে তুলে ধরতে পারবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //